ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫
Sharp AC

মুক্তিযোদ্ধা কোটা বাতিল সম্ভব নয় : প্রধানমন্ত্রী


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: জুলাই ১২, ২০১৮, ০৭:০৬ পিএম
মুক্তিযোদ্ধা কোটা বাতিল সম্ভব নয় : প্রধানমন্ত্রী
Sharp AC

ঢাকা : সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা হাইকোর্টের রায়েই রক্ষিত রয়েছে উল্লেখ করে এ রায় লঙ্ঘন করতে পারবেন না বলে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বিকেলে দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশনের সমাপনী বক্তৃতায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন।  

তিনি বলেন, এটা করলে তো আদালত অবমাননায় পড়ে যাবো। এটা কেউ করতে পারবে না।

অন্যদিকে যারা আন্দোলনের নামে ভিসির বাড়ি ভাঙচুর করেছে, আগুন দিয়েছে তাদের গ্রেফতার করা হচ্ছে। তাদের তো ছাড়া যায় না, ছাড় দেবো না। যতই আন্দোলন করুক এটা বরদাশত করা যায় না বলে জানান তিনি।

কোটা আন্দোলনকারীরা সন্তানতুল্য- বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের এমন উক্তির জবাবে সংসদ নেতা এ জবাব দেন।

প্রধানমন্ত্রী বলেন, কোটা নিয়ে আন্দোলন। এটা কী আন্দোলন নাকি। তারা কথায় কথায় বলে ক্লাস করবে না। ক্লাসে তালা দেয়। ক্ষতিগ্রস্ত কারা হবে? আমরা সেশনজট দূর করেছি। এদের কারণে এখন আবারও সেই সেশনজট। ১৫ টাকা সিট ভাড়া আর ৩৮ টাকায় খাবার, কোথায় আছে পৃথিবীর। আজ নতুন নতুন হল বানিয়েছি। ১৫ টাকা সিট ভাড়া আর ৩৮ টাকায় খাবার খেয়ে তারা লাফালাফি করে। তাহলে সিট ভাড়া আর খাবারের বাজার দর যা রয়েছে, তাদের তা দিতে হবে। সেটা তারা দিক।

তিনি বলেন, তারা হলের গেট ভেঙে ফেলে দেবে। মধ্যরাতে হল থেকে ছাত্রীরা বেরিয়ে যাবে। আমার টেনশনে আমি বাঁচি না। আমি পুলিশকে, ছাত্রলীগ ও আওয়ামী লীগ নেতাকর্মীদের বলেছি এই মেয়েদের যেন কোনও ক্ষতি না হয়। ভোর ছয়টা পর্যন্ত জেগে থেকে যার যার হলে পৌঁছে যাওয়ার পর আমি ঘুমাতে গিয়েছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোটা নিয়ে আন্দোলন। এই আন্দোলনে তারা কি চায়? বারবার জিজ্ঞেস করা হয়েছে, কিন্তু সঠিকভাবে তা বলতে পারে না। আমাদের মুক্তিযোদ্ধা বিষয় মন্ত্রী গতকালই বলেছেন, মুক্তিযোদ্ধাদের কোটা হাইকোর্টের রায়ে রয়ে গেছে। হাইকোর্টের রায় আছে যে মুক্তিযোদ্ধাদের কোটা ওইভাবে সংরক্ষণ থাকবে।

আমরা হাইকোর্টের রায় কীভাবে লঙ্ঘন করবো।কীভাবে হাইকোর্টের রায় বাদ করবো। সেটা তো আমরা করতে পারছি না। আমি যেটা করে দিয়েছি, কোটা যেটাই থাকুক কোটা পূরণের সঙ্গে সঙ্গে যে জায়গায় খালি থাকবে সেখানে মেধাতালিকা থেকে পূরণ করা হবে। গত কয়েক বছর ধরে এই প্রক্রিয়া চালু আছে।

উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে তুমুল আন্দোলনের মুখে গত ১১ এপ্রিল সংসদেই প্রধানমন্ত্রী জানিয়েছিলেন কোনো কোটা থাকবে না। এরপর ২ মে গণভবনে সংবাদ সম্মেলন এবং ২৭ জুন জাতীয় সংসদে তিনি আবার বলেন, কোটা থাকবে না।

আবার ২ মে কোটা সংস্কার, বাতিল বিষয়ে সুপারিশ করতে জনপ্রশাসন মন্ত্রণালয় একটি কমিটি গঠন করে। তাদের ২৩ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দেয়ার কথা।

কমিটি এক দফা বৈঠক করে কোটার বিষয়ে দেশ বিদেশের প্রতিবেদন সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে। আর এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন পেলে আবার বৈঠকে বসবে তারা।

এরই মধ্যে ১১ জুলাই সংবাদ সম্মেলন করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেলন হক জানান, মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার বিষয়ে হাইকোর্টের আদেশ আছে। কাজেই এই কোটা বাতিল করলে আদালত অবমাননা হবে।

 

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর
বঙ্গোপসাগরে ৬ ট্রলার ডুবি, ৩৫ জেলে নিখোঁজ

বঙ্গোপসাগরে ৬ ট্রলার ডুবি, ৩৫ জেলে নিখোঁজ

৫ ঘন্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক

৫ ঘন্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক

কারাগারে খালেদার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

কারাগারে খালেদার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

ঢাকার সঙ্গে চট্টগ্রাম-সিলেটের রেল যোগাযোগ বন্ধ

ঢাকার সঙ্গে চট্টগ্রাম-সিলেটের রেল যোগাযোগ বন্ধ

সাজা প্রাপ্ত সাড়ে পাঁচ হাজার আসামিকে মুক্তি দিচ্ছে সরকার

সাজা প্রাপ্ত সাড়ে পাঁচ হাজার আসামিকে মুক্তি দিচ্ছে সরকার

বইটি এসকে সিনহা এখন প্রকাশ না করলেও পারতেন: কাদের 

বইটি এসকে সিনহা এখন প্রকাশ না করলেও পারতেন: কাদের 

Best Electronics AC mela