ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নিজ দলেই চক্রান্তের শিকার খালেদা, মুখোশের আড়ালে যারা!


গো নিউজ২৪ | ইমতিয়াজ আমিন, নিউজ রুম এডিটর প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০১৮, ০৫:২৪ পিএম আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০১৮, ১১:২৪ এএম
নিজ দলেই চক্রান্তের শিকার খালেদা, মুখোশের আড়ালে যারা!

ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারান্তরীণ রয়েছেন পাঁচ দিন ধরে। সংসদীয় গণতান্ত্রিক সরকার ব্যবস্থা চালু হবার পর এই প্রথম কোনো সাবেক প্রধানমন্ত্রীর এতোদিন কারাগারে কাটানোর নজির সৃষ্টি হলো। আরও কতদিন তাকে কারাগারে কাটাতে হয় তার কোনো নিশ্চয়তা নেই। এর মধ্যে কুমিল্লায় নাশকতার আরও তিন মামলায় খালেদাকে গ্রেফতার দেখানোর প্রক্রিয়া শেষ হয়েছে। এখন শুধু মাত্র আনুষ্ঠানিক গ্রেফতার দেখানোর পালা।

ধরেই নেয়া হচ্ছে এ যাত্রায় বেশ দীর্ঘই হতে চলছে ৭৩ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রীর কারাজীবন।

এদিকে তিন তিন বারের সাবেক প্রধানমন্ত্রীর এমন দশায় সন্দেহ ধানা বাধতে শুরু করেছে বিএনপির তৃণমুল পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে। সাধারণ নেতাকর্মীরা মনে করছেন দলের চেয়ারপারসনের বিরুদ্ধে দলের ভেতর থেকে কেউ চক্রান্ত করে থাকতে পারে। এতে দলের একাধিক নেতা জড়িত রয়েছে বলেও ধারণা তাদের। আর এক্ষেত্রে সন্দেহের তালিকায় তারাই রয়েছেন যারা খালেদা জিয়াকে আইনি বিষয়ে পরামর্শ দিতেন।

তৃণমূলের একাধিক নেতার সঙ্গে কথা বলে এ বিষয়ে একটা ধারণা পাওয়া গেছে। দলের সাধারণ এসকল নেতারা তাদের যুক্তির পক্ষে কোনো স্পষ্ট তথ্য-প্রমাণ তুলে ধরতে না পারলেও তারা মনে করেন, দলের ভেতরের কারো ইন্দন বা সহযোগীতা ছাড়া খালেদা জিয়ার মতো একজন নেত্রীকে এভাবে আটক রাখতে দুই বার চিন্তা করতো সরকার।

তাদের মতে, এই মুহুর্তে বিএনপি আন্দালন-সংগ্রামের জন্য একেবারেই প্রস্তুত নয় এবং খালেদাকে দমানোর সময় যে এখনই এই তথ্যটি সরকারকে দলের ভেতর থেকে পাচার করা হয়েছে।

এদিকে কুমিল্লায় নাশকতার আরও তিনটি মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর বিষয়ে সাধারণ নেতাকর্মীরা আরও বেশি হতাশ হয়ে পরেছেন। তাদের মতে এটিও চক্রান্তে আর একটি ধাপ।

তৃণমুল নেতাকর্মীদের মতে, গত ২ জানুয়ারি কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতের বিচারক জয়নব বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এসময় খালেদা জিয়া লন্ডনে তারেক রহমানের কাছে ছিলেন। গ্রেফতারি পরোয়ানা জারির পরও এতোদিন পুলিশ তাকে গ্রেফতার করে নি। তাহলে মাঝখানের এই সময়টাতে কেন তার জামিন নেয়া হলো না।

তাদের মতে, দলে বা দলের বাহিরে খালেদা জিয়াকে যারা আইনী পরামর্শ দিতেন তারা কী তাহলে জেনে শুনেই বিষয়টিকে ঝুলিয়ে রেখেছিলো ?

যদি তাই হয় তবে এই চক্রান্তকারী কারা তাদের খুঁজে বেড় করতে হবে অচিরেই। অন্যথায় বিএনপিকে ভাঙ্গনের হাত থেকে রক্ষা করা অসম্ভব হতে পারে।

তাছাড়া সেসময় গ্রেফতারি পরোয়ানা জরির বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তুলতে পারলে আজকে খালেদাকে গ্রেফতার হতে হতো না। সেসময় সরকারকে কড়া জবাব না দেয়ার পেছনেও হয়তো দলের চক্রান্তকারী নেতারা রয়েছেন বলে মনে করা হচ্ছে। ঘটনার পর হয়তো সামনে নির্বাচন এখন আন্দোলন করলে ভোটের রাজনীতিতে প্রভাব পরবে এরকম ভুল বুঝিয়ে খালেদা জিয়া বা তারেক রহমানকে শক্ত আন্দোলনের ঘোষণা দেয়া হতে বিরত রাখা হয়ে থাকতে পারে।

তৃণমুল নেতাদের মতে, কুমিল্লার তিন মামলায় গ্রেফতারি পরোয়ানাটি ছিলো খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর ট্রায়েল পর্ব।  যার মুল পর্ব মঞ্চস্ত হচ্ছে এখন। সামনে হয়তো আরও অনেক কিছু দেখার বাকি রয়ে গেছে।

উল্লেখ্য, কুমিল্লায় বাসে পেট্রোলবোমা হামলায় আট জন নিহতের ঘটনায় দায়ের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৪৯ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতের বিচারক জয়নব বেগম ২ জানুয়ারি মঙ্গলবার এ পরোয়ানা জারি করেন।   

২০১৫ সালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুর এলাকায় বাসে পেট্রোল বোমা হামলায় আট জন নিহত হয়। এ মামলায় চার্জশিট গ্রহণের পর ৪৯ আসামি পলাতক থাকায় গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রোলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে আট যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষ স্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচ জনকে চার্জশিটকে থেকে বাদ দেওয়া হয়। 

খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ আহমেদ চার্জশিট দাখিল করেন। আদালত চার্জশিট গ্রহণ করে খালেদা জিয়াসহ অনুপস্থিত ৪৯ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।


গো নিউজ২৪/আই

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন