ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

চিফ হিট অফিসার পদটি কেমন, তিনি কিভাবে কাজ করেন?


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ৪, ২০২৩, ০৯:০৭ পিএম
চিফ হিট অফিসার পদটি কেমন, তিনি কিভাবে কাজ করেন?

ঢাকার তাপ নিয়ন্ত্রণে চিফ হিট অফিসার বা প্রধান তাপ কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি)। পুরো এশিয়ার মধ্যে ঢাকাতেই প্রথম এই পদে কাউকে নিযুক্ত করা হলো বলেও দাবি করেছে ডিএনসিসি। ফলে রাজধানীবাসীর কাছে হিট অফিসার ধারণাটি নতুন। পদটি আসলে কেমন, পদের কাজ কী, কীভাবে তিনি কাজ করবেন এরকম নানা প্রশ্ন তুলছেন অনেকেই।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে জানা গেছে, বাংলাদেশে নতুন হলেও বিশ্বের অনেক উন্নত শহরে তাপমাত্রা নিয়ন্ত্রণে হিট অফিসার নিয়োগ দেওয়া হয়। শহরের পরিস্থিতি অনুযায়ী তারা বিভিন্ন কার্যক্রম পরিচালনা ও নীতিমালা প্রণয়ন করেন।

সম্প্রতি ডিএনসিসি ও অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়। এর আওতায় ঢাকার তাপমাত্রা কমাতে ডিএনসিসি এবং ফাউন্ডেশনটি যৌথভাবে কাজ করবে। বুধবার (৩ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে এই চুক্তি হয়। সেখানেই ডিএনসিসিতে ‘চিফ হিট অফিসার’ (সিএইচও) নিয়োগ দেওয়ার কথা জানানো হয়। অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনই এই পদে নিয়োগ দিয়েছে বলে জানায় ডিএনসিসি সূত্র।

সিএইচও হিসেবে নিয়োগ পেয়েছেন ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিন। চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, তিনি প্রচণ্ড গরমের মধ্যে ঢাকা উত্তরকে নিরাপদ রাখতে নেতৃত্ব দেবেন। তাপমাত্রা কমাতে তিনি শহরব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিত করাসহ নতুন নতুন কাজ করবেন।

চিফ হিট অফিসার পদটি কী?

ইন্টারনেটে পাওয়া তথ্য বলছে, চিফ হিট অফিসার এমন একজন দায়িত্বশীল ব্যক্তি, যিনি জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চরম তাপের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলা করার কাজে নেতৃত্ব দেন। ২০২১ সালের এপ্রিলে ফ্লোরিডার মিয়ামির ডেইড কাউন্টিতে বিশ্বের প্রথম চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়।

একজন চিফ হিট অফিসারের ভূমিকা একজন চিফ সাসটেইনেবিলিটি অফিসার বা চিফ রেজিলিয়েন্স (পরিবেশগত ঝুঁকি মোকাবিলা) অফিসারের মতোই। তবে তিনি তাপতরঙ্গ এবং ক্রমবর্ধমান তাপমাত্রা বৃদ্ধির প্রভাবগুলো কমানোর জন্যও কাজ করবেন।

এছাড়াও একজন চিফ হিট অফিসার নগর পরিকল্পনাবিদ, জনস্বাস্থ্য কর্মকর্তা এবং অন্যান্য অংশীজনের সঙ্গে শহরের তাপ কমাতে এবং প্রচণ্ড তাপের কারণে সৃষ্ট স্বাস্থ্যগত প্রভাব থেকে স্থানীয় বাসিন্দাদের রক্ষা করে একটি নিরাপদ এবং স্বাস্থ্যকর পরিবেশ তৈরিতে কাজ করেন।

অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন সাম্প্রতিক বছরগুলোতে এ বিষয়ে বিভিন্ন স্থানে কাজ করছে। বর্তমানে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস, মিয়ামি, সিয়েরা লিওনের সান্টিয়াগো, গ্রিসের এথেন্স, চিলির সান্টিয়াগো ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে চিফ হিট অফিসার রয়েছে।

ঢাকায় হিট অফিসার প্রয়োজন কেন?

গত মাসে ঢাকার তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে। এপ্রিলের মাঝামাঝিতে ৪০ ডিগ্রির ওপরে উঠে যায় তাপমাত্রা। গরমে প্রায় স্থবির হয়ে পড়ে রাজধানীবাসীর জীবনযাত্রা। পরিবেশবিদরা বলছেন, শহরে পর্যাপ্ত গাছের অভাব, শহরব্যাপী চলমান উন্নয়নকাজ, অপরিকল্পিত নগরায়ণসহ পরিবেশের ক্ষতি হয় এবং তাপ বৃদ্ধি পায় এমন নানান কাজকর্মের কারণেই এই তাপমাত্রা অসহনীয় মাত্রায় পৌঁছে গিয়েছিল।

তাই নগরে তাপ বৃদ্ধির সমস্যাগুলো চিহ্নিত করা, তার সমাধান বের করা, সবুজায়নের উদ্যোগ বাস্তবায়ন করা এবং এসব কাজের মাধ্যমে ঢাকার তাপমাত্রাকে আন্তর্জাতিক মানে নিয়ে আসার জন্য একজন চিফ হিট অফিসার প্রয়োজন।

চিফ হিট অফিসারের কাজ কী?

একজন চিফ হিট অফিসারের দায়িত্ব শহর বা সংস্থার ওপর নির্ভর করে। তিনি শহরের পরিস্থিতি বুঝে কর্মপরিকল্পনা তৈরি করেন। তবে একজন চিফ হিট অফিসের উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে শহরের তাপ হ্রাস করার জন্য কৌশল গ্রহণ এবং বাস্তবায়ন করা। এরমধ্যে রয়েছে শহরের তাপমাত্রা সর্বোচ্চ, এমন এলাকাগুলো চিহ্নিত করা। এই এলাকাগুলোর সবুজ অবকাঠামো, যেমন- পার্ক, গাছ, ছাদ ও ফুটপাত ব্যবহার ও সংস্কার করে সেখানকার তাপ কমানো।

এছাড়া শহর যারা বয়স্ক, ছোট শিশু আছে তাদের চরম তাপের স্বাস্থ্যগত প্রভাব থেকে রক্ষা করার পরিকল্পনা তৈরি করেন চিফ হিট অফিসার। একই সঙ্গে একজন চিফ হিট অফিসার জনসাধারণের মাঝে প্রচণ্ড গরমের ঝুঁকি সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং অতিরিক্ত তাপের সময় কীভাবে নিরাপদ থাকতে হয় সে সম্পর্কে নির্দেশনা প্রদান ও প্রচারণা চালাবেন।

যেহেতু নগরের তাপ নিয়ন্ত্রণে একজন চিফ হিট অফিসার কাজ করে থাকেন, তাই নগর ব্যবস্থাপনার অন্যান্য অংশীজনের সঙ্গে সমন্বয় করেন। সামগ্রিকভাবে একজন প্রধান তাপ কর্মকর্তার লক্ষ্য হলো জনস্বাস্থ্য, অবকাঠামো এবং পরিবেশের ওপর তাপের নেতিবাচক প্রভাবগুলো হ্রাস করা এবং পরিবর্তনশীল জলবায়ুর চ্যালেঞ্জগুলোর জন্য আরও ভালোভাবে প্রস্তুত থাকা যায় এমন কার্যক্রম গ্রহণ করেন।

ঢাকার প্রথম চিফ হিট অফিসার বুশরা আফরিন

ঢাকায় তথা এশিয়ার মধ্যে প্রথম নিয়োগ প্রাপ্ত হিট অফিসার বুশরা আফরিন। তিনি কানাডায় গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে লেখাপড়া করেছেন। বুশরা ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের কন্যা। বাংলাদেশে বেসরকারি উন্নয়ন সংস্থা শক্তি ফাউন্ডেশনে একজন নির্বাহী হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

বুধবার (৩ মে) ‘আর্শট-রক’ অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় বুশরা আফরিন তার দায়িত্বের কথা তুলে ধরে বলেন, ‘আমরা শহরের প্রচণ্ড তাপ থেকে মানুষ ও সম্প্রদায়কে রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন শহরের নেতা এবং বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক সংগঠনে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত। ঢাকার একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বৃদ্ধির ফলে, বিশেষ করে স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের (আইপিডি) নির্বাহী পরিচালক অধ্যাপক ড. আদিল মোহাম্মদ খান বলেন, বিশ্বের কিছু কিছু শহরে চিফ হিট অফিসার রয়েছে, যারা ওই অঞ্চলের তাপমাত্রা নিয়ন্ত্রণে নানান কার্যকর উদ্যোগ গ্রহণসহ তাপ ঝুঁকির বিষয়ে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধিতে প্রচার প্রচারণা চালান।

ঢাকায় চিফ হিট অফিসার নিয়োগ বিষয়ে এই নগরবিদ বলেন, ‘শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের বিভিন্ন বিভাগ সমন্বয়ে কাজ করে থাকে। তারপরও যেহেতু তাপ নিয়ন্ত্রণের বিষয়টি উত্তর সিটি করপোরেশন আলাদাভাবে গুরুত্ব দিয়ে দেখছে, তাই আমাদের চিফ হিট অফিসারের কার্যক্রমের মাধ্যমে সফলতার ছাপ রাখবে বলে আশা রাখি। এছাড়া সিটি করপোরেশন অন্যান্য অংশীজনের সঙ্গেও তাকে সমন্বয় করে কাজ করতে হবে, যেন তিনি কার্যকর উদ্যোগ নিতে পারেন।’

চিফ হিট অফিসারের কার্যক্রমের বিষয়ে জানতে চাইলে উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. মকবুল হোসাইন বলেন, আমাদের চিফ হিট অফিসার মাত্রই নিয়োগ পেয়েছেন। এখনও তার কার্যক্রম শুরু করেননি। তবে কিছু পরিকল্পনা রয়েছে, যা ধাপে ধাপে বাস্তবায়ন করবেন এবং ঢাকার তাপমাত্রার পরিস্থিতি অনুযায়ী নতুন আরও উদ্যোগ নেবেন। তখন প্রত্যেকটি বিষয়ে গণমাধ্যমের মাধ্যমে নগরবাসীকে জানানো হবে।

জাতীয় বিভাগের আরো খবর
টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়