ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে ঝামেলার তথ্য উঠে এল


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩, ২০২০, ০২:১৩ পিএম
ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে ঝামেলার তথ্য উঠে এল

বিশ্বব্যাপী চলমান ঘরোয়া টি-টোয়েন্টি লিগগুলোতে খেলা অন্তত এক-তৃতীয়াংশ ক্রিকেটার পারিশ্রমিক না পাওয়া অথবা দেরিতে পারিশ্রমিক পাওয়ার সমস্যায় পড়ছেন। খেলোয়াড়দের বার্ষিক প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।

আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ‘ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটারস অ্যাসোসিয়েশন (ফিকা) জানিয়েছে অন্তত ৩৪ শতাংশ খেলোয়াড় পারিশ্রমিকজনিত ঝামেলার মুখোমুখি হয়েছেন।

ফিকার এই প্রতিবেদনে জানা গেছে, সাম্প্রতিক সময়ে ছয়টি লিগে পারিশ্রমিকজনিত সমস্যায় পড়েছেন খেলোয়াড়রা। এ তালিকায় আইসিসি পূর্ণাঙ্গ সদস্য দেশগুলোর মধ্যে রয়েছে শুধুমাত্র বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নাম। এছাড়া অন্য পাঁচটি টুর্নামেন্ট হলো গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা, আবুধাবি টি-টেন, ইউরো টি-টোয়েন্টি স্ল্যাম, কাতার টি-টেন এবং মাস্টার চ্যাম্পিয়নস লিগ।

এ তালিকায় শুধুমাত্র বিপিএলই বড় নাম হলেও, গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা, আবুধাবি টি-টেন ও ইউরো টি-টোয়েন্টি স্ল্যামেও বিশ্বের বড় বড় তারকারা খেলেছেন। এর মধ্যে পারিশ্রমিকজনিত সমস্যার কারণে গতবছর কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে মাঠে নামতে চায়নি ক্রিকেটাররা। একই সমস্যার কারণে বাতিল করা হয় ইউরো টি-টোয়েন্টি স্ল্যাম।

পারিশ্রমিকের এই সমস্যা সমাধানে আইসিসিকে তাগাদা দিয়েছে ফিকা। সংগঠনটির প্রধান নির্বাহী টম মোফাত বলেছেন, ‘অতি দ্রুত খেলোয়াড়দের চুক্তি লঙ্ঘন ও পারিশ্রমিক না দেয়ার বিষয়গুলো চিহ্নিত করতে হবে। এ বিষয়ে আইসিসিকেই যথাযথ পদক্ষেপ নিতে হবে।’

ভারত-পাকিস্তানসহ বেশ কিছু দেশে খেলোয়াড়দের কোনো সংগঠন নেই। তাই ফিকার আশঙ্কা পারিশ্রমিকজনিত সমস্যা ভোগা খেলোয়াড়ের সংখ্যা আরও অনেক বেশি। ক্রিকেটারদের স্বার্থরক্ষাবিষয়ক এ সংগঠনটি এবার পারিশ্রমিকের এই সমস্যাকে হালকাভাবে যেতে দিচ্ছে না। দ্রুতই ইতিবাচক কোনো সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে তারা।

গোনিউজ২৪/এন

খেলা বিভাগের আরো খবর