কোনোদিকে না তাকিয়ে তুই ১০০ মার, সেঞ্চুরির আগে তামিমকে বলেছিলেন মাশরাফি


খেলা ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২, ১০:০০ এএম
কোনোদিকে না তাকিয়ে তুই ১০০ মার, সেঞ্চুরির আগে তামিমকে বলেছিলেন মাশরাফি

ক্রিকেট মাঠে ১১ জনকে এক সুতোয় বাঁধা; অধিনায়কের অন্যতম কাজ। এই কাজটি যেন খুব ভালোই পারেন বাংলাদেশ দলের সাবেক সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। চারশ’রও বেশি দিন পর বাংলাদেশ প্রিমিয়ার লিগের মাধ্যমে ক্রিকেটে ফিরে তাই যেন প্রমাণ দিলেন মিনিস্টার ঢাকার মাশরাফি। সামর্থ্যের কথা বলে প্রেরণা যোগালেন দীর্ঘদিনের সতীর্থ তামিম ইকবালকে। তাতেই  দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে ঢাকাকে জিতিয়ে মাঠ ছাড়লেন তামিম। 

সাগরিকার পাড়ে সাইক্লোন ইনিংস খেলে তামিমের সেঞ্চুরির কথা এখন কারো অজানা নয়। ‘তামিম সেঞ্চুরি করবেন, তার সামর্থ্য আছে’-এই বিশ্বাস আগের রাতেই তার মগজে ঢুকিয়ে দিয়েছিলেন মাশরাফি। ২৪ ঘণ্টা আগে আন্তর্জাতিক টি-টো টোয়েন্টি ক্রিকেট থেকে ৬ মাসের বিরতির ঘোষণা দেওয়া তামিম যেন বদলে যান রাতের ব্যবধানে। 

শুক্রবার রাতে তামিমের সেঞ্চুরিতে ম্যাচ জয়ের পর এমনটা নিজেই জানিয়েছেন মাশরাফি। দলের মিটিংয়ে মাশরাফি বলেন, ‘‘এই পরিস্থিতিতে আমরাই এসেছি, আমাদেরই বের হতে হবে। নিজের ওপর ভরসা রাখা জরুরী। কাল তামিমকে বলেছিলাম-‘তামিম, বিদেশিদের দিকে না তাকিয়ে নিজের দিকে তাকা। তুই একশ মার, তোর ঐ সামর্থ্য আছে, কাল আমরা ম্যাচ জিততে যাচ্ছি।’ কাল রাতেই বলেছি। আলহামদুলিল্লাহ আজ ও একশ মেরেছে।’’

ঢাকায় চার ম্যাচের তিনটিতে হেরে কোণঠাসা হয়ে পড়েছিল মাহমুদউল্লাহ-মাশরাফিরা। টুর্নামেন্টে টিকে থাকতে হলে জয় ছাড়া কোনো বিকল্প পথ ছিল না। চট্টগ্রাম পর্বের প্রথম দিনে সিলেটের মুখোমুখি হয় তারা। লেন্ডল সিমন্সের সেঞ্চুরিতে ভর করে ১৭৬ রানের টার্গেট দিয়েছিল সিলেট। রান তাড়া করতে নেমে তামিমের সেঞ্চুরিতে ৯ উইকেটে বিশাল জয় পায় ঢাকা। 

সতীর্থদের অনুপ্রেরণা জাগিয়ে মাশরাফি আরও বলেন, ‘কাল তামিম আবার ভালো খেলতে পারে। নাহয় অন্য কেউ ভালো খেলবে। নিজেরাই এই পজিশনে এনেছি, নিজেদেরই এখান থেকে যেতে হবে। অন্যদের ওপর ভরসা করে লাভ নেই। ২২ গজে নিশ্চিত করো, এটা তোমার দিন। যতক্ষণ ক্রিজে থাকব নিশ্চিত করব, আজকের দিনটা আমার।’

খেলা বিভাগের আরো খবর