আইপিএলে যে রেকর্ড কলকাতা ছাড়া আর কারো নেই


খেলাধুলা ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১, ১১:০১ এএম
আইপিএলে যে রেকর্ড কলকাতা ছাড়া আর কারো নেই

কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে চতুর্থ আইপিএল শিরোপা জিতল চেন্নাই সুপার কিংস।  বুড়ো ধোনির কাছে হারলেন মরগান।

আইপিএল ইতিহাসে প্রথমবারের মতো রানার্সআপ হলো কলকাতা। আর এরই সঙ্গে এমন এক রেকর্ড গড়ল শাহরুখের দলটি, যা টুর্নামেন্টের ইতিহাসে আর কোনো দলের নেই।   

সেটি হচ্ছে - আট দলের টুর্নামেন্টে ১ থেকে ৮ পর্যন্ত সব জায়গায় থেকে মৌসুম শেষ করার নজির গড়েছে কলকাতা। 

শুক্রবারের ফাইনালের আগে কেবল দ্বিতীয় স্থান তথা রানারআপ হওয়াটাই বাকি ছিল। চেন্নাইয়ের কাছে হেরে এবার সেটাও হয়ে গেল। এর আগে কখনও দ্বিতীয় স্থানে থেকে আইপিএল শেষ করেনি কেকেআর। 

ফলে টুর্নামেন্টের ইতিহাসে একমাত্র দল হিসেবে আটটি স্থানে থেকেই আইপিএল অভিযান শেষ করার রেকর্ড গড়ে ফেলেছে কলকাতা নাইট রাইডার্স। 

আইপিএল ইতিহাস বলছে - ২০০৮ সালে ষষ্ঠ হয় কলকাতা,  ২০০৯ সালে বাজে খেলে অষ্টম হয়, পরের বছর (২০১০) ফের ষষ্ঠ, ২০১১ সালে চতুর্থ, ২০১২ সালে গৌতম গম্ভীরের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় কলকাতা। 

২০১৩ সালে ফের বাজে খেলে সপ্তম হয়। ২০১৪ সালে গম্ভীরের নেতৃত্বে ফের ঘুরে দাঁড়ায় কেকেআর, দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তোলে।

এর পর ২০১৫ পঞ্চম, পরের বছর চতুর্থ হয় কলকাতা।  ২০১৭ ও ১৮ সালে দুর্দান্ত খেলে দুইবারই তৃতীয় হয় তারা। ২০১৯ ও ২০ সালে দুইবারই পঞ্চম হয়।  এবারের বেলায় (২০২১ সালে) রানার্সআপ হয়েছে দলটি। 

উল্লেখ্য, শুক্রবারের ফাইনালে চেন্নাই সুপার কিংসের কাছে ২৭ রানে পরাজিত হয়েছে কলকাতা নাইট রাইডার্স। প্রথমে ব্যাট করে চেন্নাই নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ১৯২ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে কলকাতা ২০ ওভারে ৯ উইকেটে ১৬৫ রান তুলতে সক্ষম হয়।

খেলা বিভাগের আরো খবর