বহু দূরের গ্যালাক্সি থেকে রেডিও সংকেত পাঠিয়েছে এলিয়েনরা!


নিউজ ডেস্ক: প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২০, ০৫:৪৯ পিএম
বহু দূরের গ্যালাক্সি থেকে রেডিও সংকেত পাঠিয়েছে এলিয়েনরা!

মানুষ বুদ্ধিমান প্রাণী হলেও মহাবিশ্বের অনন্ত অসীমতার খুব কমই সে জানে। অন্ধকার এই মহাজগতে আমরা কি শুধুই একা? এমন প্রশ্ন যুগ-যুগান্তরের। আধুনিক বিশ্বে দূরের কোনো বস্তুর অস্তিত্ব জানতে ব্যবহার করা হয় রেডিও সংকেত। সম্প্রতি এমনই কিছু রেডিও সংকেত বিজ্ঞানীদের ভাবতে বাধ্য করেছে সত্যিই এলিয়েনরা মানুষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছে কি না! কারণ ৫০ কোটি আলোকবর্ষ দূরের গ্যালাক্সি থেকে আসা এসব রেডিও সংকেত এসেছে ১২ দিন পরপর, নিয়মিত বিরতিতে। ৪০৯ দিন ধরে। খবর সিএনএনের।

দ্য কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট বা ফাস্ট রেডিও বার্স্ট (এফআরবি) প্রজেক্ট ভেসে আসা রেডিও সংকেতের এই অদ্ভুত ঐকতান পর্যবেক্ষণ করে। তারা জানায়, ১৬ সেপ্টেম্বর ২০১৮ থেকে ৩০ অক্টোবর ২০১৯ পর্যন্ত এই বিরল ঘটনা ঘটেছে।

কেন এই রেডিও সংকেত ব্যতিক্রম?
মহাশূন্য থেকে বিভিন্ন রেডিও সংকেত ভেসে আসার নজির আগেও রয়েছে। এছাড়া একই রকমের সংকেতও কয়েকবার আসতে পারে, বিক্ষিপ্তভাবে। তবে এবার গবেষকরা আশ্চর্য হয়েছেন, কারণ এই রেডিও সংকেতটি আসছে একই উৎস থেকে এবং বিশেষ একটি প্যাটার্নে। যেটি কাকতাল হওয়ার সম্ভাবনা খুবই কম।  অথবা মহাজাগতিক কোনো বিরল ঘটনা।

প্রায় ৫০ কোটি আলোকবর্ষ দূরের এক প্রকাণ্ড গ্যালাক্সি থেকে এসেছে এই রেডিও সংকেতগুলো। সংকেত পাঠানো হয়েছে প্রতি ঘণ্টায় ১টি বা ২টি করে। টানা ৪দিন ধরে। তারপর বন্ধ থেকেছে ১২দিন। এরপর আবার সংকেত পাঠানো শুরু হয়েছে। এভাবে পর্যায়ক্রমে চলেছে ৪০৯ দিন। ১৬.৩৫ দিন পরপর এই বারবার ঘটে যাওয়া ঘটনাটি জন্ম দিয়েছে হাজারো প্রশ্নের।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর