সীমানা ছাড়িয়ে আর্ক-৭১


প্রকাশিত: এপ্রিল ১০, ২০১৬, ০৫:৪২ পিএম
সীমানা ছাড়িয়ে আর্ক-৭১
এআইইউবি রোবটিক ক্রু (আর্ক) “আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদে­শ” (এআইইউবি) এর একটি ১৭ জন ছাত্রছাত্রীর গবেষণাধর্মী দল। তাদের সৃষ্ট মঙ্গল পৃষ্ঠে চলাচলের উপযোগী রোবোট ‘আর্ক-৭১’ দ্বারা প্রতিষ্ঠার প্রথম বর্ষেই বিশ্বের সবচেয়ে স্বনামধন্য রোবটিক প্রতিযোগীতায় সেমি ফাইনাল পর্বে উত্তীর্ণ হয়ে তাক লাগিয়ে দিয়েছে। বলছি “ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ’’ (ইউআরসি) প্রতিযোগিতার কথা, যেটি যুক্তরাষ্ট্রের মঙ্গল গ্রহ নিয়ে গবেষণাধর্মী প্রতিষ্ঠান “দ্য মার্স সোসাইটি” কর্তৃক প্রতি বছর আয়োজিত হয়ে থাকে। এবছর বিশ্বের নানা প্রান্তের ১২টি দেশ থেকে ৬৩টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার প্রাথমিক পর্বে অংশগ্রহণ করে। প্রাথমিক পর্বে উত্তীর্ণ হয়ে সেমি ফাইনাল পর্বে পৌঁছতে পেরেছে ৭টি দেশ থেকে মাত্র ৩০টি দল। যার মধ্যে থেকে বাংলাদেশ থেকে রয়েছে ৩টি দল, ‘আর্ক’ তাদের মাঝে একটি।

ইউআরসি প্রতিযোগিতাঃ
ইউআরসি পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় রোবটিক্স প্রতিযোগিতা, যেটি প্রতি বছর অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের ‘সাউদান উটাহ’ নামক অঞ্চলের মরুভূমিতে। সেখানে মঙ্গল গ্রহের ভূমি পৃষ্ঠের আদলে সবকিছু সাজানো থাকে। প্রতিযোগিদের কাজ হয়, দূর থেকে রোবটটি নিয়ন্ত্রণ করে ভূমি পৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ করা, সেগুলো পর্যবেক্ষণ করা এবং মঙ্গল পৃষ্ঠে প্রতিকূল পথে বাঁধাহীনভাবে চলাচল করতে পারা।

ইউআরসি ২০১৬ঃ
এবছর ১২টি দেশ থেকে ৬৩টি দল ‘ইউআরসি ২০১৬’ প্রতিযোগিতার প্রাথমিক পর্বে অংশ নেয়, যার মধ্যে যুক্তরাষ্ট্র থেকে ১৬টি, ভারত থেকে ১১টি, কানাডা থেকে ৮টি সহ প্রভৃতি উন্নত দেশের উন্নতমানের বিশ্ববিদ্যালয় ছিল। তাদের সকলকে ডিঙ্গিয়ে বুয়েট ও আইইউটি-এর পাশাপাশি এআইইউবি’র ‘আর্ক’ দল জায়গা করে নেয় ৩০ দলের চূড়ান্ত সেমি ফাইনাল পর্বে। উল্লেখ্য, পূর্ব কোন অভিজ্ঞতা ছাড়া প্রথম চেষ্টাতেই এ প্রতিযোগিতায় সুযোগ পাওয়ার ঘটনা খুবই বিরল, যা আর্ক করিয়ে দেখিয়েছে এবং বাংলাদেশের জন্য এমন ঘটনা প্রথম।

আর্ক দলের নেপথ্যে যারা ছিলেনঃ
‘আর্ক’ এআইইউবি’র ১৩জন তড়িৎ প্রকৌশল ও ৪জন কম্পিউটার প্রকৌশলের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে গড়া ১৭জনের একটি দল। দলের দলনেতা ছিলেন ৪র্থ বর্ষের শিক্ষার্থী মাহফুজুর রহমান ও উপদেষ্টা হিসেবে ছিলেন সহকারি অধ্যাপক ইবাদ জহির এবং সহকারি অধ্যাপক ড. খোরশেদুজ্জামান। দীর্ঘ এক বছরের হাড়ভাঙ্গা খাঁটুনির ফলে দলের এমন সাফল্য অর্জিত হয়েছে বলে মনে করেন দলনেতা মাহফুজ। তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কতৃপক্ষকে ল্যাব, ওয়ার্কশপের স্থান ও অন্যান্য সুযোগ সুবিধা প্রদানর জন্য। পাশাপাশি কৃতজ্ঞতা জানিয়েছেন তার সম্মানিত শিক্ষকবৃন্দ ও দলের মেধাবী সদস্যদের। টিমের আরেক মেধাবী সদস্য জসিম উদ্দিন ফারাবি উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ` স্বপ্নটাকে বাস্তবে পরিণত হয়েছে।সাফল্যের আলোয় ম্লান হয়ে গেছে আমাদের বিগত এক বছরের অক্লান্ত পরিশ্রমের কষ্ট।তবে সামনে আরো অনেক পথ বাকী,আমরা সবার দোয়া প্রার্থী,যেন নিজের দেশের নামটাকে সবচেয়ে বড় করে দেখতে পারি।" দেশের জন্য তাদের ভালবাসা অসীম। তাইতো নিজেদের তৈরী রোবটের নাম রেখেছে ‘আর্ক-৭১’। বিশ্ব মঞ্চে ‘৭১ এর বীরত্বগাঁথা সকলের মাঝে ছড়িয়ে দেওয়া তাদের লক্ষ্য।
ইউআরসি সম্পর্কে বিস্তারিত জানা যাবে http://­urc.marssociety.org/ এই ঠিকানায়।
আর্ক দলের ওয়েবসাইটের ঠিকানাঃ http://­aiubroboticcrew.com/
 
ডি/ আর 

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর