চলতি মাসের ৩ দিন দেশের ইন্টারনেটে ধীরগতি হতে পারে


অনলাইন ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৭, ১২:২১ পিএম
চলতি মাসের ৩ দিন দেশের ইন্টারনেটে ধীরগতি হতে পারে

চলতি মাসের ২১-২৩ সেপ্টেম্বর দেশের ইন্টারনেট সেবায় ধীরগতি লক্ষ্য করা যেতে পারে। বঙ্গোপসাগরে অবস্থিত সাবমেরিন ক্যাবলের মেরামতের কাজ করার প্রেক্ষিতে ইন্টারনেট ব্যবস্থায় ধীরগতি দেখা দিতে পারে। সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন এ তথ্য জানিয়েছেন। যদিও এই ৩ দিন বিকল্প ব্যবস্থা হিসেবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে ব্যান্ডউইথ সরবরাহ করে ইন্টারনেট সেবা স্বাভাবিক রাখার চেষ্টা করা হবে বলে জানান তিনি। 

তিনি জানান, স্বাভাবিক প্রক্রিয়ার অংশ হিসেবে সাবমেরিন ক্যাবলের রিপিটার মেরামত করা হবে। অনেকদিন হয়ে গেছে মেরামত করা হয় না। ওই ৩দিন একটি নির্দিষ্ট সময়ে সি-মি-উই-ফোর-এর রিপিটার মেরামতের কাজ চলবে। মেরামতের সময় সবাইকে জানিয়ে দেওয়া হবে। তখন ব্যাকআপ হিসেবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-ফাইভ) থেকে ব্যান্ডউইথ সরবাহ করে ইন্টারনেট সেবা স্বাভাবিক রাখার চেষ্টা করা হবে। 

এ সময় তিনি আরও জানান, সি-মি-উই-ফোর সাবমেরিন ক্যাবল ১ হাজার ২৬০ কিলোমিটার দীর্ঘ। এই দীর্ঘ ক্যাবল পথের বঙ্গোপসাগরের অংশে রিপিটার পরিবর্তন করা হবে। বেসরকারি আইটিসি প্রতিষ্ঠানগুলোর ব্যান্ডউইথ দিয়েও এ সময়ে ইন্টারনেট সেবা সংক্রান্ত সমস্যা দূর করার ব্যবস্থা রাখা হয়েছে।    

অন্যদিকে গ্রাহকদের যাতে ইন্টারনেট সেবা বিঘ্নিত না হয় সেজন্য ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে বলে জানিয়েছেন তারা।

 

গো নিউজ২৪/জা আ 

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর