জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?


গোনিউজ২৪ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১০:২৩ এএম
জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

 ব্যক্তিগত বা কাজের প্রয়োজনে আমরা প্রায় সবাই  এক বা একাধিক জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে থাকি। এসব অ্যাকাউন্টের মাধ্যমে আদান-প্রদান করা ই-মেইলগুলোয় গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য থাকে। শুধু তা-ই নয়, অ্যাকাউন্টগুলো কাজে লাগিয়ে গুগলের বিভিন্ন সুবিধাও ব্যবহার করতে হয়।

তবে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের কারণে মাঝেমধ্যে নির্দিষ্ট অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যান অনেকে। এর ফলে বেশ সমস্যায় পড়তে হয়। তবে চাইলেই বেশ কিছু পদ্ধতি অনুসরণ করে জিমেইল অ্যাকাউন্টে নতুন পাসওয়ার্ড যোগ করে ব্যবহার করা সম্ভব।

জিমেইল অ্যাকাউন্টে নতুন পাসওয়ার্ড যোগ করার জন্য প্রথমে গুগলের অ্যাকাউন্ট রিকভারি অপশনে প্রবেশ করতে হবে। এরপর জিমেইল অ্যাকাউন্টের নাম লিখে এন্টার চেপে অ্যাকাউন্টটিতে আগে ব্যবহার করা যেকোনো একটি পাসওয়ার্ড লিখতে হবে। পুরোনো পাসওয়ার্ড মনে না থাকলে ‘ট্রাই অ্যানাদার ওয়ে’ বাটনে ক্লিক করলেই আগে থেকে নির্দিষ্ট করা ফোন নম্বর বা রিকভারি মেইলে একটি কোড পাঠাবে গুগল। অ্যাকাউন্ট রিকভারি অপশনে কোডটি লিখে নেক্সট বাটনে ক্লিক করার পর নতুন পাসওয়ার্ড লিখতে হবে। এর ফলে পরবর্তী সময়ে নতুন পাসওয়ার্ড ব্যবহার করে সহজেই জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করা যাবে। গুগলের সাপোর্ট পেজে প্রবেশ করেও জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে।

গোনিউজ২৪/আর এ জে

 

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর