গুগল ফটোজে আসছে লক ফোল্ডার ফিচার


বিজ্ঞান ও প্রযুক্তি প্রকাশিত: নভেম্বর ১, ২০২১, ০২:৩৯ পিএম
গুগল ফটোজে আসছে লক ফোল্ডার ফিচার

অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনের জন্য শিগগিরই লক ফোল্ডার ফিচার নিয়ে আসবে গুগল ফটোজ। সম্প্রতি ফটোজের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ও সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে। খবর আইএএনএস।

গুগল বলছে, পাসওয়ার্ড ব্যবহারের মাধ্যমে এ লক ফোল্ডার ফিচার ব্যবহার করা যাবে। ব্যবহারকারীরা তাদের পছন্দানুযায়ী নিরাপত্তা সেটিংস নির্ধারণ করতে পারবেন। এসব সেটিংসের বিষয়ে সহজেই জানা যাবে ও ব্যবহার করা যাবে।
 
এক ব্লগপোস্টে গুগল জানায়, মে মাসে আমাদের ফটোজ টিম পিক্সেল ফোনের জন্য পাসওয়ার্ড সুরক্ষিত লকড ফোল্ডার ফিচার চালু করেছে। যেখানে ব্যবহারকারীরা আলাদাভাবে ছবি ও ভিডিও সংরক্ষণ করতে পারবেন। ফলে গুগল ফটোজ বা অন্য কোনো অ্যাপস স্ক্রল করার সময় ছবি বা ভিডিও একত্রে দেখা যাবে না।

পোস্টে গুগল আরো বলে, খুব শিগগিরই অ্যান্ড্রয়েড এবং আগামী বছর আইওএস অপারেটিং সিস্টেমের হ্যান্ডসেটে এ ফিচার নিয়ে আসার ব্যাপারে আমরা খুবই উত্ফুল্ল। এ ফিচারের পাশাপাশি গুগল অটো-ডিলিট অপশনও চালু করেছে বলে জানা গেছে।

প্রতিষ্ঠানটি জানায়, গুগলে আমরা ব্যবহারকারীদের অন্য যে কারো তুলনায় বেশি নিরাপদ রাখি। এখানে ব্যবহারকারীরা ব্যক্তিগত তথ্যের নিয়ন্ত্রণে সক্ষম।

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস উদযাপন উপলক্ষে গুগল আরো কিছু ফিচার ও প্রযুক্তি চালু করেছে, যেগুলো ব্যবহারকারীদের তথ্যকে আরো নিরাপদ ও সুরক্ষিত রাখবে। এ সিকিউরিটি হাবটি পিক্সেল ডিভাইসে নিরাপত্তাসংশ্লিষ্ট সব ফিচার ও সেটিংস একত্রিত করেছে।

গুগল জানায়, হাবের মধ্যে একজন ব্যবহারকারী গুগল প্লে প্রটেক্টের ইনপুট এবং গুগল অ্যাকাউন্টের নিরাপত্তার মাত্রা অনুযায়ী লাল, হলুদ ও সবুজ চিহ্ন দেখতে পারবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর