দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াবে ছাত্রলীগ


গো নিউজ২৪ প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩, ১০:২৩ এএম
দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াবে ছাত্রলীগ

অবৈধ দখল ও দুর্নীতির বিরুদ্ধে ছাত্রলীগের নেতাকর্মীরা রুখে দাঁড়াবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, ‘কেউ অবৈধভাবে আর মাঠ দখল করতে পারবে না। মিরপুরে প্যারিস রোডের মাঠ অবৈধ দখলমুক্ত করেছি। সেটি খেলাধুলার জন্য উন্মুক্ত করে দিয়েছি। ছাত্রলীগ নেতাকর্মীদের নিয়ে সেই মাঠে আমরা ক্রিকেট খেলার আয়োজন করবো। এর মাধ্যমে প্রমাণ হবে ছাত্রলীগ দেশের গণমানুষের পাশে আছে, ছাত্রলীগ সব অন্যায় ও অপকর্মের বিরুদ্ধে আছে।’রোববার (৫ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘বঙ্গবন্ধু স্মার্ট ইয়ুথ স্পোর্টস টুর্নামেন্ট ২০২৩’-এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল মাঠে স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট শাখা ছাত্রলীগ এ অনুষ্ঠানের আয়োজন করে।খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের গুরুত্ব তুলে ধরে মেয়র বলেন, ‘মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা ফুটবল দল বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন ও অর্থ সংগ্রহের জন্য বিভিন্ন স্থানে প্রদর্শনী ফুটবল খেলায় অংশ নেয়।সেসময় মুক্তিযোদ্ধা ও দেশবাসীর মনোবলকে উদ্দীপ্ত করতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র অবিস্মরণীয় ভূমিকা রেখেছিল।তাই খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড আমাদের ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু পরিবারের প্রতিটি সদস্য ক্রীড়া অনুরাগী। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র শহীদ শেখ কামাল ছিলেন একজন সফল ক্রীড়া সংগঠক। প্রধানমন্ত্রী খেলাপ্রিয় একজন মানুষ। খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে উঠবে। সুস্থ সমাজ গড়তে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড অপরিহার্য।’

প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেতৃত্ব দেবেন উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বায়ান্নর ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছিল। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ঠিক তেমনিভাবে প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেতৃত্ব দেবে।’

মেয়র আরও বলেন, ‘ঢাকা উত্তর সিটিকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে আমরা কাজ করে যাচ্ছি। একটি স্মার্ট সিটির যতগুলো উপাদান প্রয়োজন, আমরা ডিএনসিসিতে অনেকগুলো বাস্তবায়ন করেছি। ডিএনসিসি এলাকার হোল্ডিং ট্যাক্স পরিশোধ করতে আর সিটি করপোরেশন অফিসে যেতে হয় না।

ঘরে বসেই অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করা যায়। ট্রেড লাইসেন্সের জন্যও কাউকে আর অফিসে যেতে হবে না। ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ট্রেড লাইসেন্স পেয়ে যাবেন। রিকশাগুলোও কিউআর কোডের মাধ্যমে নিবন্ধনের আওতায় নিয়ে আসবো। সবার ঢাকা অ্যাপের মাধ্যমে নগরবাসী যে কোনো সেবা সম্পর্কে অভিযোগ জানাতে পারছেন। পর্যায়ক্রমে ডিএনসিসির সব সেবা ডিজিটাল পদ্ধতিতে স্মার্ট সার্ভিসের আওতায় আনা হবে।’

বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের ১৭০ জনের বেশি শিক্ষার্থী এ টুর্নামেন্টে ক্রিকেট, দাবা, ক্যারাম, ব্যাডমিন্টন ও টেবিল টেনিস খেলায় অংশ নেন। বক্তৃতা শেষে ডিএনসিসি মেয়র খেলায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার বিতরণ শেষে শিক্ষার্থীদের অনুরোধে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হলে ক্রীড়াসামগ্রী দেওয়ার ঘোষণা দেন তিনি। এছাড়া ছাত্রীদের হলগুলোর মধ্যে আন্তঃহল ভলিবল টুর্নামেন্ট আয়োজনের ঘোষণাও দেন।

ইনস্টিটিউট ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমন হোসেন শান্তর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভির হাসান ছোট মনির। অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ ড. মো. আবদুর রহিম, ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত প্রমুখ।

আর এ জে

রাজনীতি বিভাগের আরো খবর