একটা সত্য কথা পরিষ্কারভাবে বললেন সেতুমন্ত্রী!


রাজনীতি প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১, ১১:৩২ পিএম
একটা সত্য কথা পরিষ্কারভাবে বললেন সেতুমন্ত্রী!

একটি সত্য কথা পরিষ্কারভাবে বলতে চান জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এখানে অনেক সমস্যা আছে, চেয়ারে বসলে অনেক কিছু মোকাবেলা করতে হয়। এটা চ্যালেঞ্জিং জব, কিছু কিছু বিষয় অ্যাডজাস্ট করি আমরা। আজ শনিবার জাতীয় সংসদে সংসদ সদস্যদের বক্তব্যের জবাবে এসব কথা বলেন তিনি।

এর আগে প্রস্তাবিত মহাসড়ক বিল পাসের জন্য জনমত যাচাই প্রস্তাব করা হয় জাতীয় সংসদে। এ নিয়ে কথা বলেন বিএনপির সংরক্ষিত আসনের এমপি রুমিন ফারহানা। পরিবহন মালিক-শ্রমিকদের চাপে ২০১৮ সালের সড়ক পরিবহন আইনটি সংশোধন করে শাস্তি কমানোর অভিযোগ করে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

এমন অভিযোগের জবাবে সংশ্লিষ্ট মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, যা বলা হয়েছে, তা ঠিক নয়, আইনটির সংশোধিত রূপ এখনো সংসদে আসেনি। ভেটিংয়ের জন্য এটি ওয়েবসাইটে দিয়েছে আইন শাখা, মতামত নিচ্ছি আমরা। ৩ জন মন্ত্রীকে দায়িত্ব দেয়া হলে খুব সুন্দরভাবে সেটি পালন করেছেন তারা। স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা করে সংশোধিত রূপটি দাঁড় করানো হয়েছে।

আইনটিতে সাজার শৈথিল্য বা কঠোরতা শিথিল করা হয়নি উল্লেখ করে তিনি বলেন, আসল আইনের স্পিরিটই আছে, সেটা থাকবে। কেবল ভাষা ও প্রতিশব্দগত বিষয় এবং প্রতিবেশী অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্যবিধান করা হয়েছে। কারো সঙ্গে প্রতারণা করা হয়নি, এই সরকার জনস্বার্থে কাজ করছে।

সড়ক দুর্ঘটনা বন্ধে সকলের সহযোগিতা কামনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাদের বলেন, জনসাধারণ আইন মানলেও ভিআইপিরা উল্টো পথে চললে শৃঙ্খলা থাকবে? হামাগুড়ি দিয়ে আইল্যান্ড ক্রস করা, মোবাইল ফোনে কথা বলার সময় রাস্তা পার হলে দুর্ঘটনা হবে না? এ জন্য কী কেবল চালকরা দায়ী? তবে বেপরোয়া ড্রাইভিংয়ের জন্য অবশ্যই দায়ী, অস্বীকার করছি না।

রাজনীতি বিভাগের আরো খবর