কারাগারে প্রেরণের ৪ ঘণ্টার মধ্যেই জামিন পেলেন আউয়াল দম্পতি


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: মার্চ ৩, ২০২০, ০৭:৪৯ পিএম
কারাগারে প্রেরণের ৪ ঘণ্টার মধ্যেই জামিন পেলেন আউয়াল দম্পতি

দুর্নীতির মামলায় পিরোজপুরের সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি  লায়লা পারভীনের জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের ৪ ঘন্টার মধ্যে জামিন পেয়েছেন তারা। 

মঙ্গলবার দুপুর ১২টায় তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আবদুল মান্নান। কিন্তু এর চার ঘণ্টা পর বিকেল ৪টায় তাদের দুই মাসের জামিন মঞ্জুর করেন ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ নাহিদ নাসরিন।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক শহিদুল হক খান পান্না বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সাবেক এমপি এ কে এম এ আউয়ালের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) যে মামলা করেছে তাতে কোনো ক্রিমিনাল অফেন্স না থাকায় আমরা জামিনের আবেদন করি। জেলা ও দায়রা জজ সম্ভবত আর্থিকভাবে লাভবান হয়ে জামিনের আবেদন নাকচ করে।’

শহিদুল হক আরও বলেন, এর ঘন্টাখানিক পরেই আমরা জানতে পারি জেলা ও দায়রা জজ আবদুল মান্নানের স্থলে ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ হয়েছেন দ্বিতীয় যুগ্ম জজ নাহিদ নাসরিন। এরপর সব আইনজীবীরা পুনরায় তার আদালতে জামিনের আবেদন করেন। ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ নাহিদ নাসরিন শুনানি শেষে এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের দুই মাসের জামিন মঞ্জুর করেন।’

দুদকের মামলায় উচ্চ আদালত থেকে আট সপ্তাহের নেওয়া জামিনের শেষ দিনে পিরোজপুর জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন আউয়াল দম্পতি। জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আবদুল মান্নান শুনানি শেষে জামিনের আবেদন নামঞ্জুর করে তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এ মামলায় গত ৭ জানুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ তাদের আট সপ্তাহের আগাম জামিন দিয়েছিলেন।

এ ঘটনায় মুহূর্তেই আদালত পাড়াসহ পুরো শহরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। উত্তেজিত নেতাকর্মীদের ওপর পুলিশ আদালত পাড়াসহ শহরের বিভিন্ন জায়গায় লাঠিপেটা করে। উত্তেজনা ছড়িয়ে পড়লে পিরোজপুর শহরসহ জেলার নাজিরপুর, মঠবাড়িয়ায় সব দোকান ও ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। নেতাকর্মীরা সড়কের বেশ কয়েকটি স্থানে অগ্নিসংযোগ করায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

পিরোজপুর-১ আসন থেকে ২০০৮ ও ২০১৪ সালে পরপর দুবার আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন আব্দুল আউয়াল। এই আসন থেকে ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন বর্তমান গণপূর্তমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করীম।

আব্দুল আউয়ালের বিরুদ্ধে গত ৩০ ডিসেম্বর পৃথক তিনটি মামলা করে দুদক। এরমধ্যে পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলা সদরে ১৩ শতাংশ সরকারি খাস জমি দখল করে পাকা ভবন নির্মাণ করেন। এরপর ওই ভবন পল্লী বিদ্যুতের কাছে ভাড়া দেন সাবেক এমপির সহধর্মিনী। ওই ঘটনায় মামলা করে দুদক।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর