বেশি দামে লবণ বিক্রির দায়ে কয়েক দোকানিকে জরিমানা


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৯, ০৫:০৩ পিএম
বেশি দামে লবণ বিক্রির দায়ে কয়েক দোকানিকে জরিমানা

দাম বাড়ার গুজবে বেশি পরিমাণে লবণ কেনার দিকে ঝুঁকছেন সাধারণ মানুষ। সোমবার (১৯ নভেম্বর) রাত থেকে সিলেট অঞ্চলে লবণ সংকটের গুজব ছড়িয়ে পড়ে। এরপর মঙ্গলবার সকাল থেকেই রাজধানী ঢাকাসহ সারা দেশে বাজারে লবণ বিক্রির পরিমাণ বেড়েছে।

তবে লবণ বিক্রির পরিমান বাড়লেও পাইকারি বাজারে দাম বাড়ার কোনো খবর দিতে পারেননি ব্যবসায়ীরা। তবে খুচরা বাজারসহ পাড়া-মহল্লায় বাড়তি দামে লবণ বিক্রির খবর পাওয়া গেছে। যার জেরে অভিযানে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

লবণের মূল্য বেশি রাখার খবর পেয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ৬টি টিম রাজধানীর বিভিন্ন মার্কেটে ও দোকানগুলো অভিযান চালাচ্ছে। যারা লবণের দাম বেশি রাখবে আমরা তাদেরকে জরিমানা করে আইনের আওতায় আনা হচ্ছে।

এছাড়া বরিশালে বেশি দামে লবণ বিক্রির দায়ে কয়েকজন দোকানিকে জরিমানা করা হয়েছে। বরিশাল নগরের কাঠেরপোল এলাকার বাসিন্দা বেলায়েত হাসান বলেন, নগরের হাসপাতাল রোডের গৌরনদী স্টোর থেকে ২০ টাকার লবণ ২৫ টাকায় কিনেছি। এর কিছুক্ষণ পর ওই দোকান থেকেই একই লবণ আমার শ্যালিকা ৩০ টাকায় কেনে। সঙ্গে সঙ্গে বিয়ষটি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে জানানো হলে তারা ঘটনাস্থলে আসেন এবং বেশি দামে লবণ বিক্রির দায়ে ওই দোকানের মালিক বিমলকে তিন হাজার টাকা জরিমানা করেন।

ওই এলাকার বাসিন্দা নয়ন হাওলাদার বলেন, স্থানীয় নাবিলা স্টোর থেকে মোল্লা সুপার সল্টের ১ কেজি লবণ দ্বিগুণ দামে কিনেছি। বিষয়টি সন্দেহ হলে সাংবাদিকদের সহায়তায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে জানাই। পরে অধিদপ্তরের কর্মকর্তারা এসে প্রমাণ পেয়ে দোকানিকে জরিমানা করেন।

তবে লবণের দাম বাড়ার কোনো খবর দিতে পারেননি ব্যবসায়ীরা। তাদের দাবি, দাম বাড়ার বিষয়টি গুজব।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বরিশাল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ শোয়াইব মিয়া বলেন, বিভিন্ন জায়গার ভোক্তাদের কাছ থেকে লবণের দাম বাড়িয়ে বিক্রির খবর পেয়েছি। অভিযোগের সূত্র ধরেই বরিশালে অভিযানে নেমেছি। এরইমধ্যে হাসপাতাল রোডে এক ব্যবসায়ীকে বেশি দামে লবণ বিক্রির দায়ে জরিমানা করা হয়েছে। 

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর