শর্ট সার্কিট থেকে ইসিতে আগুন, ৪ কোটি টাকার ক্ষয়ক্ষতি


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০১৯, ০৬:৩৬ পিএম
শর্ট সার্কিট থেকে ইসিতে আগুন, ৪ কোটি টাকার ক্ষয়ক্ষতি

নির্বাচন কমিশন (ইসি) ভবনের বেজমেন্টে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছিলো বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে। ইসির তদন্ত কমিটির রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। এ ঘটনায় আর্থিকভাবে তিন কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকার ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে।

গত রোববার দিবাগত রাত সোয়া ১১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের বেজমেন্টে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করে প্রায় দেড় ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

এরপর অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে গঠিত ছয় সদস্যদের কমিটির প্রধান ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানের সভাপতিত্বে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) প্রথম সভা, বুধবার (১১ সেপ্টেম্বর) দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার বিকালে তৃতীয় সভা শেষে কমিটি ইসি সচিব মো. আলমগীরের কাছে প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, আগুনে ইভিএম কন্ট্রোল ইউনিট ৫৯টি, ব্যাটারি ৪৭টি, ব্যালট ৭৮৯, মনিটর এক হাজার ২৩৩ হাজার, ক্যাবল ৫৫৭ সেট, মনিটরের ব্যাটারি ৬৪টি, ল্যাপটপ একটি ও বার কোড স্ক্যানার দুইটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কমিশন সূত্র জানায়, বেজমেন্টের যে কক্ষটিতে আগুন লেগেছিল সেখানে সিসি ক্যামেরার ফুটেজ বারবার পরীক্ষা নিরীক্ষা করে দেখা গেছে- কক্ষটির একাংশে বৈদ্যুতিক লাইনে স্পার্কিং হচ্ছে। বেশ কয়েকবার স্পার্কিং হয়ে আগুন ও ধোঁয়ার সৃষ্টি হয়। এরপর আগুন ছড়িয়ে পড়ে। ফলে সেখানে থাকা ইভিএমের ক্যাবল ও মনিটর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আর মেশিনগুলো আগুন নেভানোর সময় ছিটানো পানিতে অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর