ডেঙ্গু কেড়ে নিল আরো একটি স্বপ্ন


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২৬, ২০১৯, ০২:২৫ পিএম
ডেঙ্গু কেড়ে নিল আরো একটি স্বপ্ন

তাসকিয়া সরকার তুলনা। বয়স ১২ বছর ।স্বপ্ন ছিল বড় হয়ে আইনজীবী হবে। সামনের নভেম্বরে প্রাথমিকের সমাপনী পরীক্ষা। জীবনের এক অধ্যায় শেষ করে পরের ধাপে পা রাখবে। কিন্তু তুলনার সব স্বপ্ন স্বপ্নই থেকে গেল। তাকে কেড়ে নিল মরণব্যাধি ডেঙ্গু।

টিকাটুলির কামরুননেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির মেধাবী ছাত্রী। ক্লাসের সেকেন্ড ক্যাপ্টেন ছিল। বরাবরই সে প্রথম পাঁচজনের মধ্যে থাকতো।

তুলনার স্বজনরা জানায়, গত ১৯ আগস্ট জ্বর এলে রক্ত পরীক্ষায় ডেঙ্গু ধরা পরলে প্রথম কদিন বাসায় রেখে ডাক্তারের পরামর্শে চিকিৎসা দেয়া হয়। পরে প্লাটিলেট কমতে থাকলে তাকে নেয়া শাহবাগের বঙ্গবন্ধু পিজি হাসপাতালে। ২২ তারিখ হাসপাতালের ডেঙ্গু সেলে ভর্তি করা হয়। সেখানকার বিশ তলার ড্রেসিং রুমের এক্সর্টা ১৭ নম্বর বেডে তুলনাকে রেখে চিকিৎসা চললেও ঠিক তিনদিনের মাথায় ২৪ তারিখ শনিবার দুপুরে তারা জানায় অবস্থা ভাল না। এখান থেকে তাকে বাইরে কোথাও আইসিইউতে নেয়ার জন্য।

আশেপাশে যোগাযোগের চেষ্টা করে আইসিইউ না পেয়ে তারা পিজি থেকে বের হয়ে ছুটে যায় উত্তরা ক্রিসেন্ট হাসপাতাল। সেখানকার ডিউটি ডাক্তাররা রোগীর অবস্থা দেখে আইসিউই খালি নেই বলে না করে দেয়। সেখান থেকে তুলনার অবিভাবকরা ছুটে যায় বসুন্ধরায় অ্যাপোলো হাসপাতালে। জরুরি বিভাগে ডাক্তাররা দেখে আইসিইউ নেই বলে অন্যত্র যেতে বলে।

অ্যাপেলো থেকে অ্যাম্বুলন্স তুলনাকে নিয়ে আসে সিদ্বেশ্বরীর ডা. সিরাজুল মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে। সেখানে আইসিইউতে নেয়ার আধঘন্টার মধ্যেই কর্তব্যরতরা রোগীকে অন্য কোথাও নিতে বলে। উপায়ন্তর না দেখে মগবাজারে রাশমোনো জেনারেল হাসপাতালে নেয়া হলে তারা জানায়, তুলনাকে লাইফ সাপোর্টে নিতে হবে। ততক্ষণে জীবন-মৃত্যুর সঙ্কটে তুলনা। সেখানেই সকল স্বপ্নের মৃত্যু ঘটে তুলনার। এক আইসিইউ থেকে আরেক আইসিইউতে নেয়ার টানাটানিতে বাঁচার সকল আশা শেষ হয়ে যায়।

ওই দিন দুপুর ২টা থেকে রাত ১০টা এই আট ঘন্টায় তুলনাকে নিয়ে পাঁচবার হাসপাতাল বদল করে তার অবিভাবক। তুলনার অবিভাবকদের ও অভিযোগ, পিজি হাসপাতালে সঠিক চিকিৎসা দেয়া হলে তুলনাকে অকালে মরতে হতো না।

গো নিউজ২৪/এমআর

জাতীয় বিভাগের আরো খবর