৫ দফা দাবিতে লাখো রোহিঙ্গার সমাবেশ


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ০৩:১৩ পিএম
৫ দফা দাবিতে লাখো রোহিঙ্গার সমাবেশ

রোহিঙ্গা সংকটের দুই বছর পূর্তি উপলক্ষে ৫ দফা দাবিতে মহাসমাবেশ করেছে রোহিঙ্গারা। এ সময় নিজেদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ থাকার ঘোষণাও দিয়েছে রোহিঙ্গা নেতারা।

রোববার সকাল সাড়ে দশটা থেকে উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প এক্স-৪ এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন ক্যাম্প থেকে আসা রোহিঙ্গাদের পদচারণায় কানায় কানায় পরিপূর্ণ হয় সমাবেশস্থল। দুপুর পর্যন্ত ওই সমাবেশস্থলে প্রায় লক্ষাধিক রোহিঙ্গা উপস্থিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস’র চেয়ারম্যান মুহিব উল্লাহ, মাস্টার আবদুর রহিম, মৌলভী ছৈয়দ উল্লাহ ও রোহিঙ্গা নারী নেত্রী হামিদা বেগমসহ অনেকেই।

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ বলেন, নাগরিকত্ব, নিরাপত্তা এবং বসতভিটা ফেরতসহ রোহিঙ্গাদের ৫ প্রধান দাবি মেনে নিতে হবে। অন্যথায় রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাবে না।

উল্লেখ্য, রোববার (২৫ আগস্ট) রোহিঙ্গা সংকটের দুই বছর পূর্ণ হয়েছে। ২০১৭ সালের এ দিনে ভয়াবহ হত্যাযজ্ঞের ঘটনা ঘটে মিয়ানমারের রাখাইন রাজ্যে। এরপর থেকে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গারা। বর্তমানে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা প্রায় সোয়া ১১ লাখ। এসব রোহিঙ্গা উখিয়া-টেকনাফের ৩৩টি ক্যাম্পে অবস্থান করছে।

গো নিউজ২৪/এমআর

জাতীয় বিভাগের আরো খবর