‘যুদ্ধের পথে না গিয়ে রোহিঙ্গা সমস্যা সমাধানের চেষ্টা করছে সরকার’


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২৪, ২০১৯, ০৩:০৭ পিএম
‘যুদ্ধের পথে না গিয়ে রোহিঙ্গা সমস্যা সমাধানের চেষ্টা করছে সরকার’

যুদ্ধের পথে না গিয়ে রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখ করে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এটা ব্যর্থতা নয়, কৌশলগত অবস্থান।

শনিবার দুপুরে ডিপ্লোমা ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা জানান। বিআরটিসি শ্রমিক কর্মচারী লীগের (সিবিএ) উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

যারা কুটনৈতিক প্রয়াস ব্যর্থ হয়েছে বলেন তারা ভুল করছেন দাবি করে কাদের বলেন, কৌশলগত কারণে এক পা পিছিয়ে যাওয়াকে ব্যর্থতা বলা যাবে না।

এ সময় সেতুমন্ত্রী বলেন, আমাদের মনে রাখতে হবে মিয়ানমারেরও বন্ধু আছে, এশিয়ায়ও তাদের বন্ধু আছে। তারা বন্ধুহীন তা মনে করার কারণ নেই। অর্থনৈতিক কারণেও মিত্রতা হয়, হিসাবের অংকে মিয়ানমারও কম শক্তিশালী নয়। তাই জাতিসংঘসহ বিভিন্ন দেশের সমর্থন আদায়ের মতো সাফল্য আমাদের কূটনৈতিক কারণেই হয়েছে। তাই এখানে ব্যর্থতার কিছু নেই, বাস্তব কারণে এক পা পিছিয়ে গেলেও কূটনৈতিক ব্যর্থ বলা যাবে না।

ওবায়দুল কাদের আরো বলেন, বর্তমানে মিয়ানমার সবচেয়ে বেশি চাপ অনুভব তৈরি করছে। কিন্তু তারা সেরকম পরিবেশ সৃষ্টি করতে পারেননি বলে রোহিঙ্গারা তাদের বিশ্বাস করতে পারছে না। এটার দায় মিয়ানমারকে নিতে হবে। আমরা যুদ্ধের পথে যাব না। এই সময়ে যুদ্ধের পথে গিয়ে জয় পাওয়া যাবে না। রোহিঙ্গাদের সম্মান ও নিরাপত্তা নিশ্চিত না করে ফেরত পাঠানো যাবে না।

গো নিউজ২৪/এমআর

জাতীয় বিভাগের আরো খবর