১ জুলাই থেকে রাইড শেয়ারিং কোম্পানির লাইসেন্স


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০৯:৪১ পিএম
১ জুলাই থেকে রাইড শেয়ারিং কোম্পানির লাইসেন্স

আগামী ১ জুলাই থেকে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানিগুলোকে লাইসেন্স প্রদান করতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশসহ (ডিএমপি) সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে বৈঠকে এমন সিন্ধান্ত হয়েছে বলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

এর মাধ্যমে নীতিমালা অনুমোদনের প্রায় দেড় বছর পর বৈধতা পাচ্ছে এই সেবা। 

বিআরটিএর পরিচালক (প্রকৌশল) মো. লোকমান হোসেন জানিয়েছেন, আজকের বৈঠকে জুলাই থেকেই ‘রাইড শেয়ারিং কোম্পানিগুলোকে’ লাইসেন্স দেওয়ার সরকারি সিদ্ধান্ত কীভাবে বাস্তবায়ন করা হবে তা নিয়ে আলোচনা হয়েছে।

রাইড সেবাদাতা কোম্পানিগুলোর বিরুদ্ধে নানা অভিযোগ উঠলেও নীতিমালা না থাকায় ব্যবস্থা নিতে পারছিল না বিআরটিএ। এজন্য গতবছরের ১৫ জানুয়ারি বিআরটিএর প্রণীত ‘রাইডশেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭’ অনুমোদন করে সরকার, যা ওই বছরের ৮ মার্চ থেকে কার্যকরের কথা ছিল।

ওই নীতিমালায় রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ও যানবাহনের জন্য লাইসেন্স (এনলিস্টমেন্ট সার্টিফিকেট) নেওয়া বাধ্যতামূলক করা হলেও নীতিমালার শর্ত পূরণ না হওয়ায় কাউকে লাইসেন্স দেওয়া সম্ভব হয়নি।

এর মধ্যে গত ১৩ জুন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পর্যালোচনা সভায় এবিষয়ে ব্যবস্থা নিতে বিআরটিএর চেয়ারম্যানকে নির্দেশ দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রাইড শেয়ারিং কোম্পানিগুলো নীতিমালার সব শর্ত পূরণ করেছে কিনা- এমন প্রশ্নের জবাবে বিআরটিএর পরিচালক (প্রকৌশল) মো. লোকমান হোসেন বলেন, তাদের পক্ষ থেকে মোটামুটি সব শর্ত‌ই পূরণ করা হয়েছে। কিন্তু অ্যাপ থেকে ন্যাশনাল ইমারজেন্সি হেল্পলাইনে (৯৯৯) কল করার ব্যবস্থা নিয়ে একটু ঝামেলা ছিল। পুলিশের যে কাজটা করার কথা ছিল সেটা করতে পারেনি। এখন মন্ত্রণালয়ের নির্দেশে সেটা ছাড়াই লাইসেন্স দেওয়া হবে।

তিনি বলেন, এতোদিন কোনো নীতিমালা না থাকায় উবার-পাঠাওয়ের কারে ধর্ষণ ও হত্যা, মোটরসাইকেলে দুর্ঘটনার শিকার হয়ে মৃত্যু ও পঙ্গুত্ব বরণের মতো ঘটনায় প্রতিষ্ঠানগুলো পার পেয়ে গেছে। কিন্তু লাইসেন্সের পর এসব আর এড়িয়ে যাওয়ার সুযোগ থাকবে না।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর