পুরান ঢাকার অলিগলি প্রশস্ত করার নির্দেশ প্রধানমন্ত্রীর


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০১৯, ০৫:৩২ পিএম
পুরান ঢাকার অলিগলি প্রশস্ত করার নির্দেশ প্রধানমন্ত্রীর

পুরান ঢাকা থেকে রাসায়নিক ব্যবসা সরানোর পাশাপাশি অলি-গলি ও রাস্তাগুলোকে প্রশস্ত করতে দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

শনিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দগ্ধদের দেখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, পুরান ঢাকার অলি-গলি ও ঘিঞ্জি। এখানকার রাস্তাঘাট একেবারে সরু। সেই রাস্তায় ফায়ার সার্ভিসের গাড়ি ঢোকার কোনো উপায় নেই। এই অলি-গলি, রাস্তা; এগুলো আমাদের নতুনভাবে গড়ে তুলতে হবে, প্রশস্ত করতে হবে। যেন ফায়ার সার্ভিসের লোকেরা ঢুকতে পারে।
 
তিনি বলেন, পুরান ঢাকায় এতো গলি যে, আমরা হেলিকপ্টার দিয়েও পানি দিতে পারিনি। এটাও খেয়াল রাখতে হয়েছে যে হেলিকপ্টারের বাতাস থেকেও আগুন ছড়িয়ে যেতে পারে। তাই নিরাপদ দূরত্ব থেকে হেলিকপ্টারে সহায়তা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম না সরানো দুঃখজনক। সরানোর উদ্যোগ নেওয়া হয়েছিল, কিন্তু বাস্তবে কিছু দিন কাজ হওয়ার পর আর হয়নি। 
 
তিনি বলেন, আমরা মোবাইল কোর্ট বসিয়েও কারখানগুলো অপসারণ করেছি। কিন্তু সেগুলো আবার বসেছে। এগুলো দ্রুত সরিয়ে নিতে হবে। আমাদের নিজেদের সচেতন হতে হবে। পুরান ঢাকার ঘনবসতির এলাকায় যেন আর কেমিক্যাল না থাকে সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।
 
চকবাজারের অগ্নিকাণ্ডে জাতীয় শোক ঘোষণা করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এটা একটা বড় ধরনের দুর্ঘটনা যা আমাদের সবাইকে ব্যথিত করেছে। আমরা একটি শোক দিবস ঘোষণা করবো। আজ ছুটির দিন। আগামীকাল রোববার (২৪ ফেব্রুয়ারি) অফিস খুললে ক্যাবিনেট (মন্ত্রিসভা) সদস্যদের সঙ্গে আলোচনা করে শোকের ঘোষণা দেওয়া হবে।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর