ছাত্রলীগ এলো, সরে গেল গার্মেন্ট শ্রমিকরা


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১২, ২০১৯, ০২:১৮ পিএম
ছাত্রলীগ এলো, সরে গেল গার্মেন্ট শ্রমিকরা

ঢাকা: ন্যূনতম বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে মিরপুরের বেশ কিছু পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ ও অবরোধ করছেন।

শনিবার সকাল সাড়ে ১০টা থেকে সরকারি বাঙলা কলেজের সামনের সড়ক থেকে শুরু করে টেকনিক্যাল মোড় পর্যন্ত অবস্থা করছেন। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। তবে অবরোধ দুই ঘণ্টা হওয়ার পরও সেখানে মালিক সংগঠন, কিংবা পুলিশের দৃশ্যমান কোনো তৎপরতা ছিল না।

পরে দুপুর সাড়ে ১২টার দিকে বাংলা কলেজ শাখা ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকে সড়কে অবস্থান নিতে যায়। ছাত্রলীগের নেতারা পোশাকশ্রমিকদের মুখোমুখি হওয়ার পর ধাক্কাধাক্কিও হয় সেখানে।

পরে দুপুর ১টার দিকে টেকনিক্যাল মোড় থেকে সরে দাঁড়ান শ্রমিকরা। এতে ওই সড়কে যান চলাচল শুরু হয়।

সেখানে উপস্থিত ছিলেন বাঙলা কলেজ শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির সহ-সভাপতি নাছির নঈম মুহিম, সাংগঠনিক সম্পাদক সাদ্দাম, সহ-সম্পাদক লাবু, সদস্য মানিক চৌধুরীসহ ছাত্রলীগের ৪০/৫০ জন নেতা কর্মী।

প্রসঙ্গত, ৮ হাজার টাকা নিম্নতম মজুরি ঘোষণা করে গত ২৫ নভেম্বর প্রজ্ঞাপন জারি করে শ্রম মন্ত্রণালয়। চলতি মাস থেকে নতুন কাঠামো অনুযায়ী মজুরি পাবেন শ্রমিকেরা। তবে গত মাসের প্রথম সপ্তাহে সেই মজুরিকাঠামোতে বৈষম্যের অভিযোগ তুলে আন্দোলনে নামেন নারায়ণগঞ্জ ও গাজীপুরের শ্রমিকেরা। নির্বাচনের আগে আন্দোলন কিছুটা স্তিমিত হলেও নির্বাচনের কয়েক দিন পর প্রতিদিনই নতুন নতুন এলাকায় অসন্তোষ ছড়িয়ে পড়ছে। সমস্যা সমাধানে মালিক-শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় কমিটি হয়েছে।

গো নিউজ২৪/এমআর

জাতীয় বিভাগের আরো খবর