৪০ তম বিসিএস পরীক্ষা এপ্রিলে


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: জানুয়ারি ১১, ২০১৯, ১১:২৮ এএম
৪০ তম বিসিএস পরীক্ষা এপ্রিলে

চল্লিশতম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে আগামী এপ্রিলে। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এ তথ্য জানিয়েছেন। এই বিসিএসে সর্বোচ্চসংখ্যক প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেবেন।

৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনকে নিয়োগ দেওয়ার কথা রয়েছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

ইতিমধ্যে এই ৪০তম বিসিএসের জন্য মোট ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেছেন। এটি পিএসসিতে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থীর আবেদনের রেকর্ড। কীভাবে এত প্রার্থীর পরীক্ষা নেয়া যায়, তা নিয়ে এখন পরিকল্পনায় ব্যস্ত পিএসসি।

এ সম্পর্কে মোহাম্মদ সাদিক বলেন, ‘এ বছরের এপ্রিল মাসের মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার সম্ভাবনা আছে। যেহেতু এসএসসি ও এইচএসসি পরীক্ষা আছে। এর ফাঁকে কীভাবে পরীক্ষাটি সুষ্ঠুভাবে নেওয়া যায়, তার জন্য আমরা কাজ করছি।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। এর জন্য গত ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছিল আবেদন গ্রহণ।

গো নিউজ২৪/আই
 

জাতীয় বিভাগের আরো খবর