হাসপাতাল থেকে কারাগারে খালেদা


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ৮, ২০১৮, ১২:১৩ পিএম
হাসপাতাল থেকে কারাগারে খালেদা

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হাসপাতালে ১ মাস ২ দিন চিকিৎসাধীন থাকার পর দুর্নীতির দুই মামলায় দণ্ড পাওয়া বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়াকে পুরনো কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে পুলিশের একটি গাড়িতে করে তাকে নাজিম উদ্দিন রোডের পুরনো কারাগারে নিয়ে যাওয়া হয়। তার আগে তাকে হুইল চেয়ারে করে বিএসএমএমইউ-এর কেবিন ব্লক থেকে নামিয়ে আনা হয়। তার ব্যবহৃত জিনিসপত্রও কারাগারে নেয়া হয়।

আদালত সূত্রে জানা গেছে, নাইকো দুর্নীতি মামলার বিচার শুরু করতে গতকাল বুধবার কারাগারের ভেতরে আদালতের এজলাস স্থানান্তরের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সেই হামলায় হাজির করা হবে। 

এর আগে সকাল থেকে বিএসএমএমইউ এলাকা ও কারাগারের চারপাশে সার্বিক নিরাপত্তা বাড়ানো হয়। এসব এলাকার সড়ক যানচলাচলও সীমিত করা হয়।

গত ৬ অক্টোবর পুরান ঢাকার ওই বিশেষ কারাগার থেকে চিকিৎসার জন্য দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। সেখানে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা ও চিকিৎসা করা হয় তার।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজা হওয়ার পর থেকেই কারাবন্দি রয়েছেন সাবেক এ প্রধানমন্ত্রী। ওই দিন মামলার বিচার শেষে ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড দেন।

পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে হাইকোর্ট গত ৩০ অক্টোবর তার সাজা বাড়িয়ে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন। এ ছাড়া জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ২৯ অক্টোবর খালেদা জিয়াকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন। এ ছাড়াও তার বিরুদ্ধে আরও প্রায় ৩৬-৩৭টি মামলা বিচারাধীন।

বিএনপি নেতা ও খালেদা জিয়ার আইনজীবীরা তার এসব মামলা রাজনৈতিক দাবি করে, নির্বাচনের আগেই আইনি প্রক্রিয়ায় তার কারামুক্তি চেয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের সাত দফার মধ্যেও এক দফা হচ্ছে খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহার।

গো নিউজ২৪/এমআর

জাতীয় বিভাগের আরো খবর