সব কারাগারে ‘কোর্ট রুম’ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৮, ০৯:৩২ পিএম
সব কারাগারে ‘কোর্ট রুম’ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা : বন্দিদের শারীরিক সমস্যা থাকলেও যেন বিচারকাজ চালিয়ে নেয়া যায় সেজন্য দেশের সব কারাগারে আদালত কক্ষ স্থাপন করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী ‘কুমিল্লা কারাগার পুনঃনির্মাণ’ প্রকল্প অনুমোদনের সময় এ নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এনইসি সম্মেলন কক্ষে একনেক সভার পর ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের প্রত্যেকটি জেলখানায় একটি করে কোর্ট রুম রাখতে বলেছেন, যাতে ফিজিক্যালি কারও সমস্যা থাকলে তাদের মামলা যেন জেলে পরিচালনা করা যায়।

পরিকল্পনামন্ত্রী বলেন, কারাগারগুলোকে শাস্তির স্থান মনে না করে পুনর্বাসনের স্থান হিসেবে বিবেচনা করা হবে। এখানে তাঁতসহ নানা ধরনের উৎপাদনমুখী কাজ করা হবে। এখান থেকে যে আয় হবে কয়েদিদের তার ভাগ দেওয়া হবে।

মন্ত্রী আরো বলেন, আগামীতে সব কারাগারে একটি করে টেলিফোন বুথ রাখা হবে, যাতে বন্দিরা তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন।

মঙ্গলবার একনেক সভায় প্রায় ৬২৫ কোটি টাকার ‘কুমিল্লা কেন্দ্রীয় কারাগার পুনঃনির্মাণ’ শীর্ষক প্রকল্পটিসহ প্রায় ১৯ হাজার ৭৭৯ কোটি টাকার ২১টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর