সাজা প্রাপ্ত সাড়ে পাঁচ হাজার আসামিকে মুক্তি দিচ্ছে সরকার


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৮, ০৪:৪২ পিএম
সাজা প্রাপ্ত সাড়ে পাঁচ হাজার আসামিকে মুক্তি দিচ্ছে সরকার

ঢাকা : লঘু অপরাধের সাজা পাওয়া পাঁচ হাজার ৭৭৫ জন আসামিকে মুক্তি দিতে যাচ্ছে সরকার। এর মধ্যে ঢাকা বিভাগে ১ হাজার ২৪৩ জন, রাজশাহী বিভাগে ১ হাজার ৩২৩, খুলনা বিভাগে ৬০৪ আর রংপুর ৩৭৫ জন।

এ ধাপে বৃদ্ধ, প্রতিবন্ধী,প্যারালাইস ও ক্যান্সার রোগীদের মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন আইজি প্রিজন। এরইমধ্যে মুক্তির অপেক্ষায় থাকা আসামিদের তালিকাও তৈরী করা হয়েছে।

সারা দেশের কারাগারে বন্দি ধারণ ক্ষমতা ৩০ থেকে ৩৫ হাজার। কিন্তু বর্তমানে সাজাপ্রাপ্ত বন্দিই আছেন ৮৪ হাজারেরও বেশি। নানা অপরাধের অভিযোগে নিয়মিত আটক কিংবা গ্রেফতারের হিসাব ধরলে এ সংখ্যা লাখ ছাড়াবে।   

ফলে অনেক সময়ই বন্দিদের জন্য নিশ্চিত করা যায় না ন্যূনতম মানবাধিকারটুকুও। এ অবস্থায় লঘু অপরাধের আসামিদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রাথমিক অবস্থায় মুক্তি দেয়া হবে আট বিভাগের ৫ হাজার ৭৭৫ জনকে।

প্রথম ধাপে গত ১৬ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে সিলেট বিভাগের ১৪৮জন বন্দি। কারা মহাপরিদর্শক বলছেন, পর্যায়ক্রমে তালিকার সবাইকে মুক্তি দেয়া হবে।

কারা মহাপরিদর্শক জানান, পরের ধাপে বৃদ্ধ, প্রতিবন্ধি, পক্ষঘাতগ্রস্ত ও ক্যান্সার রোগীদের মুক্তি দেয়া হবে। এছাড়া তালিকা করা হয়েছে বিনা বিচারে বন্দিদেরও। 

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর