সিটি নির্বাচনে প্রচারণা চালাতে পারবেন এমপিরা


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: মে ২৪, ২০১৮, ০৩:৪৯ পিএম
সিটি নির্বাচনে প্রচারণা চালাতে পারবেন এমপিরা

ঢাকা: সিটি করপোরেশন নির্বাচনে এখন থেকে সংসদ সদস্যরা প্রচার-প্রচারণা চালাতে পারবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার নির্বাচন ভবনে কমিশনের সভায় এ বিষয়টির অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। আইন মন্ত্রণালয়ের ভোটিং শেষে এটি প্রজ্ঞাপন আকারে জারি হবে।

সচিব বলেন, সিটি নির্বাচনে সংসদ সদস্যদের (এমপি) প্রচারণার সুযোগ রেখে আচরণবিধিতে সংশোধনী আনা হয়েছে। এখন থেকে সিটি নির্বাচনে সংসদ সদস্যদের প্রচার-প্রচারণা চালাতে আর কোনও বাধা থাকবে না। তবে আগামী ২৬ জুন অনুষ্ঠিত হতে যাওয়া গাজীপুর সিটি নির্বাচনে এটি কার্যকর হওয়ার সম্ভাবনা খুবই কম।

হেলালুদ্দীন আহমদ আরও বলেন, সিটি করপোরেশন নির্বাচন বিধিমালায় অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে এমপিদের নাম উল্লেখ ছিল, সেটি বাদ দেওয়া হয়েছে। এর ফলে সব সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যরা অংশ নিতে পারবেন।

বিধিমালা থেকে অতি গুরুত্বপূর্ণ বাদ দেওয়া বিষয়টি ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, সংসদ সদস্যদের পদটি যেহেতু লাভজনক নয়, তারা সরকারি কোনও গাড়ি ব্যবহার করেন না এবং তাদের জন্য কোনও কর্মকর্তাও নেই। সেজন্য এমপিদের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বিবেচনা না করে বিষয়টি বাদ দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের প্রস্তাবের ভিত্তিতে এই সিদ্ধান্ত এসেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি হচ্ছে তারা আমাদের স্টেকহোল্ডার। তাদের থেকে অনেক প্রস্তাব আসে। যে বিষয়টি নির্বাচন কমিশন যুক্তিযুক্ত মনে করে, সেটি বিবেচনায় নেয়।

এছাড়া বৈঠকে দলীয় প্রতীক হিসেবে কোনও প্রতীকের প্রতিকৃতি ব্যতীত অন্য কিছু ব্যবহার না করা, প্রতিটি ওয়ার্ডে মেয়র পদে একটি নির্বাচনি অফিস স্থাপনসহ আরও কিছু সংশোধনী আনা হয়েছে।


গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর