পদ্মা সেতু: কারিগরি ত্রুটিতে বসছে না ২য় স্প্যান


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০১৮, ০৫:৩৫ পিএম
পদ্মা সেতু: কারিগরি ত্রুটিতে বসছে না ২য় স্প্যান

ঢাকা : পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যানটি বসানোর কথা ছিল শুক্রবার (১৯ জানুয়ারি)। কিন্তু কারিগরি ত্রুটির কারণে শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তে স্প্যানটি বসানো হচ্ছে না। 

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, কিছু কারিগরি ত্রুটির কারণে পদ্মা বহুমুখী সেতুর দ্বিতীয় স্প্যান আজ বসানো সম্ভব হয়নি। তবে খুব শিগগিরই স্প্যানটি বসানো হবে। ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর এ স্প্যানটি বসবে। 

এর আগে গত বছরের ৩০ সেপ্টেম্বর সেতুর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানো হয়৷ মোট ৪১ টি স্প্যানে পূর্ণাঙ্গ হবে এই সেতু৷

পদ্মা নদীর পানির স্তর থেকে ৫০ ফুট উঁচুতে বসছে প্রতিটি স্প্যান৷ পদ্মা সেতুর রঙ হবে সোনালি৷ তবে রাতে সেতুটিতে জ্বলবে বাংলাদেশের জাতীয় পতাকার আদলে লাল ও সবুজ বাতি৷ 
 
উল্লেখ্য, পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মাণাধীন একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে লৌহজং, মুন্সিগঞ্জের সাথে শরিয়তপুর ও মাদারীপুর যুক্ত হবে, ফলে দেশের দক্ষিণ-পশ্চিম অংশের সাথে উত্তর-পূর্ব অংশের সংযোগ ঘটবে। বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের জন্য পদ্মা সেতু হতে যাচ্ছে এর ইতিহাসের একটি সবচেয়ে বড় চ্যালেঞ্জিং নির্মাণ প্রকল্প। 

দুই স্তর বিশিষ্ট ষ্টিল ও কংক্রিট নির্মিত ট্রাস ব্রিজটির (truss bridge) ওপরের স্তরে থাকবে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরটিতে থাকবে একটি একক রেলপথ। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর আববাহিকায় ১৫০টি স্পান, ৬,১৫০ মিটার দৈর্ঘ্য এবং ১৮.১০ মিটার প্রস্থ পরিকল্পনায় নির্মিত হচ্ছে দেশের সবচে বড় সেতু।

সেতুটি নির্মাণ করছে চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড নামক একটি কোম্পানী। ২০১৪ সালের ৭ ডিসেম্বর এর কাজ শুরু হয়। এতে ব্যয় হচ্ছে ৩০ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর