রোহিঙ্গাদের ত্রাণ নিয়ে ৯ এনজিও’র দুর্নীতি


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০১৮, ০৯:২৫ পিএম
রোহিঙ্গাদের ত্রাণ নিয়ে ৯ এনজিও’র দুর্নীতি

ঢাকা : রোহিঙ্গাদের ত্রাণ বিতরণ কার্যক্রমে অনিয়মের অভিযোগে ৯টি এনজিওর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে বলে জানা গেছে। সম্প্রতি কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন নয়টি এনজিওর নানা অনিয়ম সংবলিত একটি প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বরাবর পাঠান। একই সঙ্গে এসব এনজিওর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।

এনজিও গুলো হলো-অগ্রযাত্রা বাংলাদেশ, কাতার চ্যারিটি, আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন, সোশ্যাল অ্যাজেন্সি ফর ওয়েলফেয়ার অ্যান্ড অ্যাডভান্সমেন্ট ইন বাংলাদেশ (ছওয়াব), প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, নেটওয়ার্ক ফর ইউনিভার্সেল সার্ভিসেস অ্যান্ড রুরাল অ্যাডভান্সমেন্ট (নুসরা), দুস্থ স্বাস্থ্যকেন্দ্র, ইউনাইটেড সোশ্যাল অ্যাডভান্সমেন্ট (ঊষা) এবং সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল।

এসব এনজিও খোলাবাজার থেকে কম দামে পণ্য কিনে প্যাকেটে ভরে বেশি খরচ দেখিয়ে বিদেশ থেকে আসা অর্থ হাতিয়েছে বলে অভিযোগ করা হয়েছে। 

জেলা প্রশাসকের প্রতিবেদনে বলা হয়েছে, ‘বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী বলপ্রয়োগে বাস্তচ্যুত মিয়ানমার নাগরিকদের জন্য ৯০টি এনজিওর ১৯২টি এফডি-৭ সংক্রান্ত বরাদ্দপত্র জেলা প্রশাসকের কার্যালয়ে উপস্থাপিত হয়। এনজিওগুলো কক্সবাজার  জেলা প্রশাসকের তত্ত্বাবধানে তাদের কার্যাবলি চলিয়ে যাচ্ছে। এর মধ্যে নয়টি এনজিওর কার্যাবলিতে অনিয়ম পরিলক্ষিত হয়েছে, যা অনাকাঙ্ক্ষিত।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর