ভয়াবহ শিডিউল বিপর্যয় শাহজালাল বিমানবন্দরে


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০১৮, ১০:০৯ এএম
ভয়াবহ শিডিউল বিপর্যয় শাহজালাল বিমানবন্দরে

ঘন কুয়াশার কারণে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সব ধরনের বিমান ওঠা-নামা সাময়িকভাবে বন্ধ রয়েছে। গতকাল শনিবার রাত ১টা থেকে বিমান ওঠা-নামা বন্ধ রাখা হয়।  

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠা-নামা বন্ধ ঘোষণা করায় রাত ১টার পর থেকে কয়েকটি ফ্লাইট দেশের এ প্রধান ও ব্যস্ততম বিমানবন্দরটিতে অবতরণ ও উড্ডয়নে ব্যর্থ হয়। তবে কুয়াশা কেটে গেলে বিমান ওঠা-নামা পুনরায় স্বাভাবিক হবে বলে সূত্র জানায়। 

বিষয়টি নিশ্চিত করে সিভিল এভিয়েশনে দায়িত্বরত সিকিউরিটি অফিসার, ইন্সপেক্টর (এপিবিএন) জাহিদ আরিফ বলেন, কুয়াশার কারণে গতরাত ১টার পর থেকে সব ফ্লাইট ওঠা নামা বন্ধ ঘোষণা করা হয়েছে। কুয়াশা কমলে বিমান ওঠানামা ফের স্বাভাবিক হবে।

জানাগেছে,  ঘন কুয়াশার কারণে গত ২০ দিন ধরে শাহজালালসহ দেশের সব বিমানবন্দরে প্রতিদিন ৮-৯ ঘণ্টা বিমানচলাচল বন্ধ থাকছে। ডানা মেলতে পারছে না অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের কোনো উড়োজাহাজ। ভেঙে পড়েছে সব বিমানের ফ্লাইট সিডিউল।

দেশের বিমানবন্ধরগুলোর ফ্লাইট অপারেশন বিভাগের তথ্য অনুযায়ী, গত সাত দিনে তিন বিমানবন্দরের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় দুই শতাধিক ফ্লাইট বিলম্বে ছেড়েছে।

শনিবার সকাল ১০টা ১৫ মিনিটের নির্ধারিত ঢাকা-লন্ডনগামী বিমানের ফ্লাইটটি দুপুর ১২টা ৩০ মিনিটে ছেড়ে গেছে। এছাড়াও প্রতিদিন সকালের দিকের সিঙ্গাপুর, ব্যাংকক, কাঠমান্ডুগামীসহ বেশ কয়েকটি ফ্লাইট বিলম্বে ছেড়ে যাচ্ছে।

সিভিল এভিয়েশনের জনসংযোগ বিভাগের কর্মকর্তা একেএম রেজাউল করিম বলেন, ঘন কুয়াশায় প্রতিদিন প্রায় ১৫টির মতো ফ্লাইট বিলম্বে উড়ছে। নতুন করে এগুলোকে স্লট দেয়ার কারণে পরবর্তী ফ্লাইটগুলোর ওপর প্রভাব পড়ছে।

গো নিউজ২৪/এবি

জাতীয় বিভাগের আরো খবর