ঢাকা ছাড়লেন মাওলানা সাদ


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০১৮, ০১:১৬ পিএম
ঢাকা ছাড়লেন মাওলানা সাদ

ঢাকা : অবশেষে ঢাকা ত্যাগ করলেন তাবলিগ জামাতের আমীর দিল্লির নিজামুদ্দিন মারকাজের মুরব্বি মাওলানা সাদ কান্ধালভী। শনিবার বেলা পৌনে ১২টার দিকে ঢাকা ত্যাগ করেন তিনি।

জেড এয়ারওয়েজের একটি বিমানে মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি ঢাকা ত্যাগ করেন। মাওলানা সাদকে পর্যাপ্ত নিরাপত্তা দিয়ে বিমানবন্দরে পৌঁছে দেয় পুলিশ।

এর আগে শুক্রবার কাকরাইল মসজিদে মাওলানা সাদ জুমার বয়ান দেন এবং নামাজ পড়ান। বয়ানে তিনি তার অতীতে দেওয়া বক্তব্যের জন্য ভুল স্বীকার ও ক্ষমা চান। তিনি বলেন, ওলামায়ে-কেরাম যদি কোনো কারণে ভুল ধরেন, আমরা মনে করব ওনারা আমাদের ওপর এহসান করেছেন। তারা যে কথা বলবেন, তাতে আমাদের সংশোধন হবে ইনশাআল্লাহ।

উর্দুতে দেওয়া বয়ানে তিনি আরো বলেন, ‘আমাদের কাজ হলো বয়ান করা। বয়ানে অনেক সময় ভুল হয়ে যায়। আমি সবার সামনে রুজু করেছি। কোনো কথায় যদি দোষ হয়, এটা থেকে আমি রুজু করতেছি, আগেও করেছি, এখনো করছি।

উল্লেখ্য, তাবলিগের অন্যতম মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভি তার কিছু বক্তব্য ও একক নেতৃত্বের প্রশ্নে সৃষ্ট জটিলতার মধ্যেই বিশ্ব ইজতেমায় অংশ নিতে বাংলাদেশে এসেছিলেন গত বৃহস্পতিবার। 

সেদিনেই তার বাংলাদেশে আসার বিরোধীতা করে বিমানবন্দরে বিক্ষোভ করে আলেম-ওলামারা। এতে বিমানবন্দরসহ আশ পাশের গোটা এলাকায় দেখা দেখ তীব্র যানজট।

এমন পরিস্থিতিতে কড়া পুলিশ পাহারায় মাওলানা সাদকে কাকরাইল মসজিদে রাখা হয়। কিন্তু শুক্রবারও তার বাংলাদেশে অবস্থান এবং ইজতেমায় অংশ নেওয়ার বিরোধীতা করে বিক্ষোভ করেন আলেম-ওলামারা।

এমন অবস্থায় উভয় পক্ষের সাথে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বৈঠক শেষে তিনি জানান, মাওলানা সাদ কান্ধালভী এবারের ইজতেমায় অংশ নেবেন না। তিনি সুবিধামতো সময়ে বাংলাদেশ থেকে চলে যাবেন।

এর পরিপ্রেক্ষিত্রে শনিবার বেলা ১২ টার দিকে বিমানযোগে ঢাকা ত্যাগ করেন মাওলানা সাদ।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর