রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ-মিয়ানমারের বৈঠক চলছে


স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৭, ১২:১৪ পিএম
রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ-মিয়ানমারের বৈঠক চলছে

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সাথে বৈঠকে বসেছেন মিয়ানমারের ঊধ্বর্তন কর্মকর্তারা। আজ সকালে তাদের মধ্যে বৈঠক শুরু হয়।আগামীকাল বৃহস্পতিবারও বৈঠক চলবে বলেও জানা গেছে।

এর আগে গতকাল মঙ্গলবার নেপিদোতে এশিয়া ও ইউরোপের দেশগুলোর জোট-আসেমের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের শেষ দিন ছিল। বৈঠক শেষে সু চি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি জানিয়েছেলেন, আগামীকাল বুধবার ও বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক হবে।

সুচি বলেন, আমরা আশা করছি, এই আলোচনার ফলাফল হিসেবে শিগগিরই একটি সমঝোতা স্মারক সই করা সম্ভব হবে, যাতে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যাওয়া সবাইকে নিরাপদে ফেরানোর ব্যবস্থা করা যায়।

শিগগিই একটি সমঝোতা স্মারক করা হবে বলে আশা প্রকাশ করেছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। তবে এ সঙ্কটের সমাধান রাতারাতি সম্ভব নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

এর আগে সোমবার আসেম সম্মেলনের সাইডলাইনে রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা হয়। এশিয়া ও ইউরোপের ১৫টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এক অনানুষ্ঠানিক ব্রিফিংয়ের রাখাইনে সহিংসতা বন্ধ করে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেওয়ার তাগিদ দেন। সেই সঙ্গে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের ওপরও জোর দেন তারা।

প্রসঙ্গত, গত ২৫ অগাস্ট থেকে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান শুরু হয়। এর পর থেকে এ পর্যন্ত কয়েক লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ এই অভিযানকে চিহ্নিত করেছে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে।

গোনিউজ২৪/কেআর

জাতীয় বিভাগের আরো খবর