বাংলাদেশ-মিয়ানমার মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন


নিউজ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৭, ০৮:৩০ এএম
বাংলাদেশ-মিয়ানমার মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন

রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলোচনায় মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন। সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার বিকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে এই প্রস্তাব দিয়েছেন। শনিবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে বেইজিংয়ের এ আগ্রহের কথা জানিয়েছেন ঢাকা সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী। প

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ কথা জানান।

প্রেস সচিব জানান, চীনা মন্ত্রী রোহিঙ্গা সমস্যাকে মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা হিসেবে চিহ্নিত করে বলেছেন, এটি বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে।

বৈঠকে রোহিঙ্গা সংকট নিরসনে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে মিয়ানমারের ওপর চাপ বাড়ানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশার কথা উল্লেখ করে তিনি বলেন, “আমরা মানবিক কারণে তাদের আশ্রয় দিয়েছি। সংকটের স্থায়ী সমাধানে নিরাপত্তা ও মর্যাদা দিয়ে মিয়ানমারকে তাদের নাগরিকদের ফেরত নিতে হবে।”

শেখ হাসিনা বলেন, “বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক ভালো, কিন্তু এরা (রোহিঙ্গা) তাদের নাগরিক। তাই তাদের ফেরত নিতে হবে।”

সন্ত্রাস, জঙ্গিবাদের প্রতি বাংলাদেশ সরকারের ‘জিরো টলারেন্সের’ কথা পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের ভূমি ব্যবহার করে প্রতিবেশী কোনও দেশে বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ড চালাতে দেওয়া হবে না। বৈঠকে বাংলাদেশ ও চীনের মধ্যে সহযোগিতার কথাও তুলে ধরেন সেদেশের পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে, বাংলাদেশ সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ ও চীনের দ্বিপক্ষীয় স্বার্থ সম্পর্কিত বিষয় ছাড়াও রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পেয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গো নিউজ২৪/এবি

জাতীয় বিভাগের আরো খবর