শুন্যহাতে বাংলাদেশে ৩ লাখ রোহিঙ্গা


নিউজ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৫, ২০১৭, ০৮:৩৯ এএম
শুন্যহাতে বাংলাদেশে ৩ লাখ রোহিঙ্গা

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে ভয়াবহ সহিংসতার কারণে ২৫ আগস্ট থেকে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রথম দিকে আগত রোহিঙ্গাদের অধিকাংশই পালিয়ে আসার সময় শূন্যহাতে বা সামান্য কিছু নিয়ে এসেছে। এমন সংখ্যা তিন লাখেরও বেশি বলে হিসাব মিলেছে।

এদিকে আইওএম কক্সবাজারের বিভিন্ন শরণার্থী শিবিরে আশ্রয়গ্রহণকারী নতুন করে আগত ৫ লাখেরও বেশি রোহিঙ্গা জনগণকে সাহায্যের প্রয়োজনে ১১৯.৭৭ মিলিয়ন মার্কিন ডলার প্রদানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবেদন জানিয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘ মানবিক সাহায্যের ব্যাপক পরিকল্পনার অংশ হিসেবে সেপ্টেম্বর ২০১৭ থেকে ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত আইওএম’র ফান্ডের চাহিদার প্রেক্ষিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এই আবেদন করা হয়েছে।

সর্বশেষ পালিয়ে আসা শরণার্থীদের অগ্রাধিকার দিয়ে আইওএম কক্সবাজারের বিভিন্ন স্থানে বসবাসরত প্রায় দুই লাখ রোহিঙ্গাকে মানবিক সাহায্যে সমন্বয় করেছে। তাদেরকে অব্যাহত সহায়তা করার পাশাপাশি রোহিঙ্গা জনগণকেও তারা সহযোগিতা দিচ্ছে। আইওএম কক্সবাজারে সাড়ে তিন লাখ রোহিঙ্গার বাসস্থানের উন্নয়নের কাজও করে যাচ্ছে।

গো নিউজ২৪/এসআর

জাতীয় বিভাগের আরো খবর