আতঙ্কে হাজার হাজার মানুষ


কক্সবাজারে প্রতিনিধি প্রকাশিত: মে ৩০, ২০১৭, ০৪:৩০ এএম
আতঙ্কে হাজার হাজার মানুষ

ঘূর্ণিঝড় ‘মোরা’ বাংলাদেশ উপকূলের আরও কাছাকাছি চলে এসেছে। এ অবস্থায় কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন দ্বীপের প্রায় ৮ হাজার মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। 

রাত সাড়ে তিনটার পর থেকে কক্সবাজারে সেন্টমার্টিন ও টেকনাফে মোরা প্রথম আঘাত হানতে শুরু করেছে। এই সময় প্রচণ্ড বেগে বাতাস শুরু হয়। বাতাসের গতি ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। 

দেশের উপকূলজুড়ে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হয়েছে। ইতিমধ্যে জলোচ্ছ্বাসে কক্সবাজার ও চট্টগ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। দেশের চারটি সমুদ্রবন্দরের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। 

এদিকে, পুরো দ্বীপেই খাবার ও বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। দ্বীপের ১০ শয্যার একটি হাসপাতালে প্রায় ১ হাজার ২০০ মানুষ আশ্রয় নিয়েছে। সেখানে খাবার ও বিশুদ্ধ পানির কোনো ব্যবস্থাই নেই। চরম দুর্ভোগে পড়েছে আশ্রয় নেওয়া এসব মানুষ।

জানা গেছে, সেন্টমার্টিন দ্বীপের একমাত্র সাইক্লোন সেন্টারটি জরাজীর্ণ। তাই ১০ শয্যার হাসপাতালে ১ হাজার ২০০ মানুষ আশ্রয় নিয়েছে। এ ছাড়া দ্বীপের সেনচুর, অবকাশ, ব্লু মেরিন হোটেল, জেলা পরিষদ ডাকবাংলো ও আবহাওয়া অফিসে ৪-৫ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। তবে সরকারি হাসপাতালটিতে খাবার ও বিশুদ্ধ পানির ব্যবস্থা না থাকায় আশ্রয় নেওয়া এসব মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

রাতে সরেজমিনে দেখা গেছে, আশ্রয়কেন্দ্রগুলোতে আসা মানুষের চোখে-মুখে অসহায়ত্বের ছাপ। শিশু-কিশোরেরা ভয়ে কান্নাকাটি করছে। আশ্রয় নেওয়া অনেকের কাছেই খাবার নেই। বিশুদ্ধ পানিরও যথেষ্ট সংকট রয়েছে।


গো নিউজ২৪/এএইচ

জাতীয় বিভাগের আরো খবর