‘জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতামুক্ত হলেই নজরুল-স্মরণ সার্থক হবে’


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ২৫, ২০১৭, ০৯:৩০ এএম
‘জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতামুক্ত হলেই নজরুল-স্মরণ সার্থক হবে’

জনগণকে সঙ্গে নিয়ে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিষবৃক্ষের মূলোৎপাটন করতে হবে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  এটা না পারলে কাজী নজরুল ইসলামের জন্মদিন পালন সার্থক হবে না বলে জানান তিনি। 

বৃহস্পতিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন দলের সাধারণ সম্পাদক। 

নজরুলকে প্রেমের কবি, যৌবনের কবি, মানবতার কবি, সাম্যের কবি ও জাতীয় কবি উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘নজরুল প্রতিদিনই আমাদের কাছে প্রাসঙ্গিক।

বাঙালির জাতীয় জীবনে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের মতো তিনি আমাদের প্রতিটি নিশ্বাসে ও প্রতিটি বিশ্বাসে প্রাসঙ্গিক। সেকালে তিনি, একালে তিনি, তিনি চিরকালীন।’

নজরুলের সাহিত্যকর্মের অনুবাদ করার যে দাবি কবির নাতনি খিলখিল কাজী তুলেছেন, এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ‘তাঁর দাবিটি সমগ্র জাতির দাবি। আমি যতটুকু জানি, সাহিত্যকর্মের অনুবাদ বিভিন্ন ভাষায় হয়েছে। তবে তাঁর পরিমাণ বৃদ্ধি করে তাঁর মেধা সৌরভ ও গৌরব ছড়িয়ে দেওয়া উচিত।’ এ ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য সংস্কৃতি মন্ত্রণালয়কে বিশেষভাবে অনুরোধ করবেন বলে জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। 

এ সময় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী ও উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় বিভাগের আরো খবর