‘পাকিস্তানি জাহাজ থেকে অস্ত্র নামাতে গিয়েছিলেন জিয়া’


স্টাফ রিপোর্টার প্রকাশিত: এপ্রিল ২৭, ২০১৭, ০৫:৪০ পিএম
‘পাকিস্তানি জাহাজ থেকে অস্ত্র নামাতে গিয়েছিলেন জিয়া’

ঢাকা: ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় জিয়াউর রহমান পাকিস্তানি জাহাজ ‘সোয়াত’ থেকে অস্ত্র খালাস করতে গিয়েছিলেন বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, “বিভিন্ন জাহাজে করে অস্ত্র নিয়ে আসা হচ্ছিল। তখন বন্দরের শ্রমিকরা বাধা দেয়। এতে পাকিস্তানি বাহিনীর হাতে প্রায় ২৩ জন শ্রমিক প্রাণ দিয়েছিল। ওই সোয়াত জাহাজ থেকেই অস্ত্র নামাতে যায় জিয়াউর রহমান। যারা প্রতিরোধ গড়ে তুলছিল তারা তাকে পথেই বাধা দিয়েছিল। সেখানে ছিলো সাধারণ জনগণ, আওয়ামী লীগের নেতাকর্মী এবং সংগ্রাম পরিষদের নেতারা।”

বৃহস্পতিবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের ১৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত পোর্ট এক্সপো উদ্বোধনকালে এসব কথা বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, “চট্টগ্রাম বন্দর স্বাধীনতার পর মাইন পোতা এবং ধ্বংসপ্রাপ্ত অবস্থায় ছিল। মিত্রশক্তি রাশিয়া এসে চট্টগ্রাম বন্দরকে মাইনমুক্ত করে দেয়।”

যেকোনো দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের জন্য বন্দর অত্যন্ত গুরুত্বপূর্ণ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের দেশ একদিকে যেমন নদীমাতৃক, অন্যদিকে রয়েছে বিশাল সমুদ্র। এ সমুদ্রকে ব্যবহার করে আর্থ-সামাজিক উন্নয়ন আরও কার্যকর করার বিরাট সুযোগ আমাদের হাতে রয়েছে।”

তিনি আরও বলেন, “বন্দর আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমারা যোগাযোগ ব্যবস্থা আঞ্চলিকভাবে গড়ে তুলেছি। প্রতিবেশি দেশগুলোও এ বন্দর ব্যবহারের সুযোগ আছে। ফলে আমাদের অর্থনৈতিক উন্নতি হওয়ার সম্ভাবনা আছে। ইতোমধ্যে ভারত, নেপাল ও ভুটান যাতে বন্দর ব্যবহার করতে পারে আমরা সে সুযোগ করে দিচ্ছি।”

প্রধানমন্ত্রী বলেন, “বন্দরকে আরও আধুনিক করার জন্য অনেক পদক্ষেপ নিয়েছি। শ্রমিকদের কল্যাণে সব ব্যাপারে আমাদের দৃষ্টি রয়েছে। বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছি। বন্দরের সুনাম যেন অক্ষত থাকে সে দিকে সব সময় দৃষ্টি দিতে হবে।”

গোনিউজ২৪/এম

জাতীয় বিভাগের আরো খবর