হাওরের পানিতে ইউরেনিয়াম ছড়ানোর আশঙ্কা


স্টাফ রিপোর্টার প্রকাশিত: এপ্রিল ২২, ২০১৭, ০৫:৪২ পিএম
হাওরের পানিতে ইউরেনিয়াম ছড়ানোর আশঙ্কা

অকাল বন্যায় ইতোমধ্যে হাওর অঞ্চলে নষ্ট হয়েছে বিপুল পরিমাণ ফসল, মারা গেছে ৫০ মেট্রিক টন মাছ। এবার সেখানে দেখা দিয়েছে নতুন বিপর্যয়ের আশঙ্কা। বিস্তৃত হাওর এলাকার পানিতে তেজষ্ক্রিয় পদার্থ ইউরেনিয়াম মিশে যাওয়ার তথ্য পাওয়া গেছে।

সূত্র বলছে, বাংলাদেশের সীমান্ত সংলগ্ন ভারতের মেঘালয় প্রদেশের একটি অসম্পূর্ণ ইউরেনিয়াম খনি থেকে এ বিপর্যয়ের সূত্রপাত। আর এ কারণেই হাওরে গত সপ্তাহে মাছ ও হাঁসের মড়ক দেখা দেয়।

বিষয়টি নিয়ে গবেষণা করতে এরই মধ্যে নির্দেশ দেয়া হয়েছে। সরকারের নির্দেশে পরমাণু শক্তি কমিশনের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল হাওরাঞ্চলে ঘুরে প্রতিবেদন তৈরি করার কাজ করছে।

সীমান্তের কাছাকাছি সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার কাছেই মেঘালয়ের ‘ওয়েস্ট খাসি হিল’ এলাকায় ভারত ইউরোনিয়াম খনিটি খননের কাজ শুরু করে। কিন্তু স্থানীয় আদিবাসীরা ইউরেনিয়াম তেজষ্ক্রিয়তার আশঙ্কায় শুরু থেকেই এ প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছেন। সেখানে ড্রিলিং করে বড় বড় গর্ত খোঁড়া হয়েছিল। যেগুলোর মুখ আর বন্ধ করা হয়নি। সেসব জায়গা দিয়ে ব্যাপক পানি প্রবাহের পর ওয়েস্ট খাসি হিলে মাছের মড়ক দেখা দেয়।

গত সপ্তাহে বাঁধ ভেঙে হাওরে বন্যা দেখা দেয়ার পর বাংলাদেশেও মাছের পাশাপাশি পাখি ও হাঁসের ব্যাপক মড়ক দেখা দেয়। পানি ব্যাপকভাবে বিষাক্ত হওয়ার কারণে এমনটা ঘটেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শুক্রবার মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মেহেদি হাসানের নেতৃত্বে সরকারি প্রতিনিধিদল সুনাগঞ্জের হাওর এলাকায় পানি পরীক্ষা করেন। তারা স্থানীয় কৃষকদের সঙ্গে এনিয়ে কথা বলেন।

মেহেদি হাসান জানান, অ্যামোনিয়াম বাড়ার কারণে প্রাণী মারা যাচ্ছে। তবে বৃষ্টি হলে খুব শিগগিরই সব স্বাভাবিক হয়ে যাবে বলে সরকারের এ কর্মকর্তা জানান।

গোনিউজ২৪.কম/এম

জাতীয় বিভাগের আরো খবর