পহেলা এপ্রিল থেকে ঢাকায় শুরু হচ্ছে আইপিইউ সম্মেলন


নিজেস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ২৯, ২০১৭, ০৮:৩৫ পিএম
পহেলা এপ্রিল থেকে ঢাকায় শুরু হচ্ছে আইপিইউ সম্মেলন

আগামী ১ থেকে ৫ এপ্রিল পর্যন্ত পাঁচ দিন ব্যাপী ঢাকায় বসছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন। এ সম্মেলনে ১৭১টি দেশের মধ্যে ১৩৫টি দেশের এমপিসহ এক হাজারের বেশি বিদেশি অংশ নেবে। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ১ এপ্রিল সন্ধ্যা সাড়ে সাতটায় সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সম্মেলনের পুরো নিরাপত্তার দায়িত্বে থাকছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। আট হাজার পোশাকধারী পুলিশ সদস্য নিরাপত্তার জন্য মোতায়েন করা হবে।

সম্মেলন উপলক্ষে রাজধানী ঢাকার বেশ কিছু গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বন্ধ থাকবে। এ ছাড়া কয়েকটি সড়কে ডাইভারশন দেওয়া হবে। এ জন্য নগরবাসীকে বিকল্প সড়ক দিয়ে যানবাহন চলাচল করতে বলা হয়েছে।

মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ ব্রিফিংয়ে ঢাকা মহানগর পুলিশের (ট্রাফিক) অতিরিক্ত কমিশনার মোসলেহ উদ্দিন আহমেদ বলেন, এ দিন বিকেল সাড়ে ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত মানিক মিয়া অ্যাভিনিউ সড়কের পশ্চিম প্রান্ত (আড়ং ক্রসিং) থেকে মানিক মিয়া অ্যাভিনিউ সড়কের পূর্ব প্রান্ত (খেজুর বাজার ক্রসিং) পর্যন্ত সড়ক বন্ধ থাকবে। এই সড়ক ব্যবহারকারী যানবাহনগুলো শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ হয়ে র‍্যাব-২ অফিসের সামনে দিয়ে আগারগাঁও বিকল্প সড়ক ব্যবহার করতে হবে।

মোসলেহ উদ্দিন আহমেদ বলেন, সম্মেলন উপলক্ষে ৩১ মার্চ শুক্রবার থেকেই আমন্ত্রিত বিদেশি অতিথিরা ঢাকায় আসতে শুরু করবেন। এ জন্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নির্ধারিত হোটেলে চলে যাবেন। তাদের হোটেল যাওয়ার জন্য ট্রাফিক পুলিশ বিশেষ ব্যবস্থা নিয়েছে।

অন্য যেসব সড়ক বন্ধ থাকবে

সম্মেলনের দ্বিতীয় ভেন্যু বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)। সম্মেলনের পাঁচ দিনই সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত বিআইসিসি ক্রসিং থেকে গণভবন স্কুল দিয়ে প্রতিরক্ষা গ্যাপ পর্যন্ত যানচলাচল বন্ধ থাকবে। তবে এলাকায় আবাসিক বাসিন্দা ও সরকারি-বেসরকারি দপ্তরের গাড়িগুলো এই সড়কে প্রবেশ করতে পারবেন।

সম্মেলন চলাকালে জাহাঙ্গীর গেট থেকে আসা গাড়িগুলো আগারগাঁও লিংক রোড ব্যবহার করে বিআইসিসি ক্রসিংয়ে প্রবেশ করতে পারবে না। ওই সড়কে ব্যবহারকারীদের আগারগাঁও লাইট ক্রসিং ব্যবহার করতে বলা হয়েছে।

আন্তর্জাতিক এ সম্মেলনে বিভিন্ন দেশের সংসদীয় বিধি-বিধান, এমপি-মন্ত্রীদের আচার আচারণ, সংসদীয় কর্যবিধি, এমপিদের ক্ষমতা, নারীর ক্ষমতায়ণ, বিশ্ব মানবাধিকার, বিশ্বের বিভিন্ন দেশে রাষ্ট্রহীন মানুষের অবস্থা, দুর্দশা এবং বিশ্ব মানুষের সংহতি ইত্যাদি বিষয়ে আলোচনা এবং করনীয় বিষয়ে সুপারিশ করা হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো ঢাকায় বসছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর ১৩৬তম সম্মেলন। আগামী ১ থেকে ৫ এপ্রিল পাঁচদিন ব্যাপী এই সম্মেলনে আইপিইউভুক্ত ১৭১টি দেশের মধ্যে ১৩৫টি দেশের সরকারী ও বিরোধী দলের এমপিরা অংশগ্রহণ করবেন। এছাড়া বিভিন্ন দেশে ২ শতাধিক সাংবাদিক ও পর্যবেক্ষক আসবেন। রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে টানা ৬ দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের বিভিন্ন সেশন অনুষ্ঠিত হবে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো সর্ববৃহৎ আন্তর্জাতিক সম্মেলন নিয়ে চলছে জোর প্রস্তুতি। বিদেশি এমপিদের নিরাপত্তাসহ বিভিন্ন সেশন নিয়ে জাতীয় সংসদ সচিবালয় থেকে ২৫টি কমিটি গঠন করা হয়েছে। এ সম্মেলনকে সামনে রেখে ইতোমধ্যে রাজধানীর ১৫টি পাঁচ তারকা মানের হোটেল বুকিং দিয়ে রেখেছে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এবং আইপিইউ যৌথ আয়োজক কর্তৃপক্ষ। সংসদীয় গণতান্ত্রিক দেশগুলোকে নিয়ে গঠিত সবচেয়ে বড় সংস্থা আইপিইউ। সংস্থাটি সংসদীয় গণতান্ত্রিক দেশগুলোর গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করে। বাংলাদেশ ১৯৭২ সালে এ সংস্থার সদস্য পদ লাভ করে।

আগামী ১ এপ্রিল জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা এ সম্মেলন উদ্বোধন করবেন। জাতীয় সংসদ সচিবালয় এবং আইপিইউ যৌথভাবে এই সম্মেলন আয়োজন করছে। এরপর প্রতিদিন কয়েকটি সেশনে ভাগ হয়ে চলবে সম্মেলন। আইপিইউ বর্তমান প্রেসিডেন্ট বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী আইপিইউ এর বিভিন্ন কর্মকান্ড তুলে ধরবেন।

অনুষ্ঠানে আইপিইউ’র প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপি, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের আবাসিক প্রতিনিধি শিনজি কুবো (Shinji Kubo) এবং সিনিয়র প্রটেকশন অফিসার খালেদ ফানসার বক্তব্য রাখার কথা রয়েছে। এছাড়া অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিতসংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানএমপি, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ সম্ভু উপস্থিত থাকবেন।

 

গো নিউজ২৪/আ ফ ম 

জাতীয় বিভাগের আরো খবর