কে এই জঙ্গি কাওসার?


প্রকাশিত: মার্চ ২৮, ২০১৭, ০৮:৫০ এএম
কে এই জঙ্গি কাওসার?

সিলেটের আতিয়া মহলে নিহত জঙ্গি কাওসার গুলশান হামলার নাটের গুরুদের একজন। তার পুরো নাম আবু তারেক মোহাম্মদ তাজউদ্দিন কাওসার। আর নিহত জঙ্গি নারী মর্জিনা তার স্ত্রী।

গুলশান হামলার পরপরই বাংলাদেশের পুলিশের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, আইএস সন্দেহভাজন জড়িতদের একজনের নাম আবু তারেক মোহাম্মদ তাজউদ্দিন কাওসার। এ সন্দেহভাজন জঙ্গি আইএসের নিয়োগকারী। তিনি এক যুগ ধরে অস্ট্রেলিয়ায় থাকেন। তিনি অস্ট্রেলিয়ায় অবস্থা করে বাংলাদেশ থেকে তরুণদের আইএসে নিয়োগ দেন।

এ ছাড়াও এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, কাওসার অস্ট্রেলিয়ার কোথায় আছেন দেশটির ফেডারেল পুলিশ এ বিষয়ে কোন তথ্য এখনো দেয়নি। পুলিশ কোন মন্তব্য না করলেও এটি গোয়েন্দাদের বিষয় বলেও এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়।

জানা যায়, কাওসার লক্ষীপুরের জেলার বাসিন্দা। তবে দীর্ঘ সময় ধরে তিনি অস্ট্রেলিয়ায় বসবাস করেছেন। রাজধানীর কূটনৈতিক পাড়া গুলশানে স্প্যানিশ হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় নৃশংস হত্যাযজ্ঞ চালিয়ে যুক্তরাষ্ট্র, ইতালি, ভারত ও জাপানের ১৭ জন নাগরিকসহ মোট ২২ জনকে হত্যা করে জঙ্গিরা। হামলায় ৫ জন জঙ্গি অংশ নেয়। পুরো হামলার সমন্বয়ক যারা ছিলেন তাদের মধ্যে কাওসার অন্যতম।

গত জানুয়ারিতে কাওসার ও তার স্ত্রী মর্জিনা এ বাসা ভাড়া নেয়। আর এরপর থেকেই পলাতক জঙ্গিদের গোপন আস্তানা হিসেবে ব্যবহার হতে থাকে এটি। অন্য হামলার পরিকল্পনা ও তা বাস্তবায়নের জন্য এখানে অস্ত্র ও বিস্ফোরকের মজুদ গড়ে তোলা হয়। এমনকি সুসাইড ভেষ্টসহ আইএডিও তারা মজুদ করে। আতিয়া মহলের নিচতলার ফ্ল্যাট-ই নব্য জেএমবির সেন্ট্রাল কন্ট্রোল রুম হিসেবে তারা ব্যবহার করতো। কাওসার ছাড়াও অন্য দু’জন পুরুষ নিহতের তালিকায় রয়েছেন। এ দু’জনের মধ্যে একজন বর্তমান নব্য জেএমবির প্রধান মুসা বলে অনেকেই মনে করছেন।

জাতীয় বিভাগের আরো খবর