শহীদ মিনারে হাজারো মানুষের ঢল


গো নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০১৭, ১১:০৬ এএম
শহীদ মিনারে হাজারো মানুষের ঢল

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে হাজারো মানুষের ঢল নেমেছে। 

প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ভিভিআইপি ও ভিআইপিদের শ্রদ্ধা নিবেদনের পর শহীদ মিনার এলাকা ত্যাগ করলে সেখানে সর্বস্তরের মানুষের ঢল নামে।

সাধারণ মানুষ শহীদ বেদিতে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এদিকে শহীদ দিবসকে কেন্দ্র করে শহীদ মিনার এলাকা কঠোর নিরাপত্তার চাঁদরে ঢেকে রাখা হয় বলে আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়। 

১৯৫২ সালে মাতৃভাষা বাংলার মর্যাদা ও অধিকার রক্ষার দাবিতে মিছিলে স্লোগানে প্রকম্পিত হয়েছিল তৎকালীন গোটা পূর্ব পাকিস্তান তথা আজকের বাংলাদেশ। বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউরসহ নাম না-জানা শহীদ ঢাকার রাজপথে বুকের রক্ত ঢেলে দিয়ে রচনা করেছিলেন স্বাধীন বাংলাদেশের ভিত্তি।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…আমি কি ভুলিতে পারি…যাদের প্রাণের বিনিময়ে আমার আজ মাতৃভাষা বাংলায় এই গানটি গাইতে পারছি, কথা বলতে পারছি পুরো জাতি তাদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে। শুধু বাংলাদেশের মানুষই না, সারা বিশ্বের মানুষ আজ মাতৃভাষা দিবস পালন করছে। একুশের প্রথম প্রহর থেকেই ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নেমেছে শহীদ মিনারে। সব পথ যেন আজ মিশেছে শহীদ মিনারে। শহীদ মিনারের বেদি এরই মধ্যে ভরে উঠেছে রঙ-বেরঙের ফুলে।

বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক দল, সংগঠন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে এসেছেন শ্রদ্ধা জানাতে। নারী-শিশুরাও আছেন এই দলে। 

গো নিউজ ২৪/এইচজে


 

জাতীয় বিভাগের আরো খবর