মুসলিম উম্মাহর সুখ-শান্তি, সমৃদ্ধি কামনায় শেষ হল আখেরি মোনাজাত


প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০১৭, ১১:৫৩ এএম
মুসলিম উম্মাহর সুখ-শান্তি, সমৃদ্ধি কামনায় শেষ হল আখেরি মোনাজাত

মুসলিম জাহানের সুখ, শান্তি, সমৃদ্ধি, আল্লাহর রহমত ও মাগফেরাত কামনার মধ্যদিয়ে শেষ হলো প্রথম পর্বের বিশ্ব ইজতেমার আখেরী মোনাজাত। আখেরি মোনাজাত পরিচালনা করেন তাবলীগ জামাতের দিল্লিস্থ মারকাজের শুরা সদস্য, ইসলামি চিন্তাবিদ মাওলানা সা’দ কান্ধলভী।

সকাল ১১ টার একটু পরে শুরু হওয়া আখেরি মোনাজাত শেষ হয় বেলা সাড়ে ১১টায়। আরবি ও উর্দু ভাষায় মোনাজাত করেন মাওলানা সাদ। আখেরি মোনাজাতকালে গোটা ইজতেমা ময়দানে যেন এক পুণ্যময় ভূমিতে পরিণত হয়েছে। এ সময় মোনাজাতে মহান আল্লাহর দরবারে দুই হাত তুলে কেঁদে কেঁদে ক্ষমা চেয়েছেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। তাঁরা পাপ থেকে মুক্তির জন্য আকুতি-মিনতি করেছেন।

মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে রহমত প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

আখেরি মোনাজাতে অংশ নিতে টঙ্গীর তুরাগতীরে আজ লাখো মুসল্লির ঢল নামে। এবারের এজতেমায় বিভিন্ন দেশের প্রায়্ ৮ হজার মুসল্লী অংশ নেন। টঙ্গী শহর, ইজতেমাস্থল, উত্তরা, কামারপাড়া ও এর আশপাশ এলাকা জনসমুদ্রে পরিণত হয়। যত দূর চোখ যায় শুধু মানুষ আর মানুষ দেখা যায়। বিশ্ব ইজতেমার ময়দান ও আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে লাগানো মাইকের মাধ্যমে সেই ধ্বনি ছড়িয়ে পড়ে সবজায়গায়। নারী-পুরুষ-শিশুসহ সকল বয়সের মানুষ মোনাজাতে অংশ নিতে টঙ্গী এলাকায় পৌঁছান। মোনাজাত শেষে মুসল্লিরা আবার নিজ নিজ গন্তব্যে রওনা দিয়েছেন।

বিশ্ব ইজতেমা সুষ্ঠুভাবে সম্পাদন করতে বিপুল সংখ্যক র‍্যাব, পুলিশ এবং অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়।
দেশি-বিদেশি লাখো মুসল্লির নিরাপত্তায় ইজতেমা মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর ৭ হাজার পুলিশ সদস্যের পাশাপাশি, বোম ডিস্পোজাল এবং ডগ স্কোয়াড ইউনিট মোতায়েন করা হয়। পাশাপাশি ইজতেমা মাঠে এবং মাঠের কয়েকটি নিয়ন্ত্রণ কক্ষ ও ওয়াচ টাওয়ার বসিয়ে পর্যবেক্ষণ করা হয়। পুরো ইজতেমা ময়দানের প্রতিটি মোড়ে বসানো হয় চারমুখী সিসি ক্যামেরা।

তুরাগতীরে গত শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব এবং আজকে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এই পর্ব সমাপ্তি হলো। প্রথম পর্বে অংশ নিয়েছে ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাজীপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, গোপালগঞ্জ, শরীয়তপুর, সাতক্ষীরা ও যশোর জেলার মুসল্লিরা। তিনদিন ব্যাপী এজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে জানুয়ারীর ২০ তারিখ থেকে।

গো-নিউজ২৪/বিএস

জাতীয় বিভাগের আরো খবর