হজ যাত্রীদের বিমান ভাড়া কমছে না


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩, ০৯:২৮ পিএম
হজ যাত্রীদের বিমান ভাড়া কমছে না

বিমানের হজ ফ্লাইটের ভাড়া আর কমানো সম্ভব নয় বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিউল আজিম।

বিমানের প্রধান কার্যালয় বলাকায় আজ রোববার আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

শফিউল আজিম বলেন, হজ প্যাকেজের সঙ্গে বিমানভাড়া নির্ধারণ হয়ে গেছে। এ প্যাকের একটা অংশ বিমানের ভাড়া। প্যাকেজ অনুমোদন করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এটি তাদের এখতিয়ার, যার কোনো পরিবর্তন হয়নি। তার মানে বিমানের তরফ থেকে হজ প্যাকেজ কমানোর কোনো সুযোগ নেই। এ কারণে হজ যাত্রীদের বিমান ভাড়া কমানো সম্ভব হচ্ছে না।

আগামী ২১ মে থেকে বিমানের হজ ফ্লাইট শুরু হবে জানিয়ে তিনি বলেন, হজ ফ্লাইট পরিচালনায় বিমানের দক্ষ্য পাইলটের পাশাপাশি আরও ৪ বিদেশি পাইলট থাকছেন।

বিমানের এমডি বলেন, আমরা ৩ মাস ধরে হজের বিমান ব্যবস্থাপনা নিয়ে কাজ করছি। আমাদের প্রথম প্রস্তাব ছিল ২ লাখ ১০ হাজার ৩৩৮ টাকা। এরপর এটিকে কমিয়ে প্রায় ১ লাখ ৯৮ হাজার টাকা করা হয়েছে। জাতীয় নির্বাহী কমিটি এই ভাড়া নির্ধারণ করেছে।

তিনি বলেন, এবার ভাড়া বৃদ্ধির অন্যতম কারণ ট্যাক্স বৃদ্ধি, ডলারের দাম বৃদ্ধি, জেট ফুয়েলের দাম বৃদ্ধি। ভাড়া বৃদ্ধিতে আমাদের কোনো হাত নেই।

ডলারের মূল্য বৃদ্ধি ও সৌদিতে ট্যাক্স ও গ্রাউন্ড চার্জ বৃদ্ধি; সব কিছু বিবেচনায় হজে বিমান ভাড়া কমানো সম্ভব নয় জানিয়ে বিমানের এমডি বলেন, ডলারের মূল্য বেড়েছে প্রায় ২৫ শতাংশ; জেট ফুয়েলের দাম বেড়েছে প্রায় ১৯ শতাংশ। আর এয়ারপোর্টের বিভিন্ন চার্জ বেড়েছে ১৮ শতাংশ। সব মিলিয়ে ভাড়া কিন্তু ঠিকই আছে।

বিমানের বোয়িং ৭৭৭-৩০০ ইআর এয়ারক্রাফটের ‘পাইলট’ সাদিয়া ইসলামকে নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, সাদিয়া বিমানের নিয়োগকৃত পাইলট নন। তিনি বিমানের ট্রেনিংকৃত পাইলট। এ কারণে তাকে বিমান থেকে বাদ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে বিমানের পরিচালক (প্রশাসন ও মানবস্পদ) অতিরিক্ত সচিব মো. ছিদ্দিকুর রহমান, পরিচালক (গ্রাহক সেবা) মো. কামরুল হাসান খান, পরিচালক (কর্পোরেট প্লানিং) এয়ার কমডোর (অব:) মো. মাহবুব জাহান খান, পরিচালক (অর্থ) মো. নওশাদ হোসেন, পরিচালক (ফ্লাইট অপারেশন) ক্যাপ্টেন সিদ্দিকুর রহমান, মহাব্যবস্থপাক (জনসংযোগ) তাহেরা খন্দকার প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালনের অনুমতি পেয়েছেন। এর মধ্যে ৫০ শতাংশ হজ যাত্রী (৬৩ হাজার ৫৯৯ জনকে) পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

জাতীয় বিভাগের আরো খবর