ইভ্যালির নতুন পরিচালনা পর্ষদেও থাকছেন শামীমা নাসরিন


বিএস প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ১১:৪৬ এএম
ইভ্যালির নতুন পরিচালনা পর্ষদেও থাকছেন শামীমা নাসরিন

গ্রাহকদের টাকা নিয়ে ব্যাপকভাবে সমালোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির নতুন পরিচালনা পর্ষদেও থাকছেন প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যান শামীমা নাসরিন। একই সাথে এই পরিচালনা বোর্ডে তার মা ফরিদা আক্তার ও বোনের স্বামী মামুনুর রশীদকে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

গত ২৪ আগস্ট হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের (কম্পানি কোর্ট) বেঞ্চ এ আদেশ দিলেও আদেশের বিষয়টি মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) গণ্যমাধ্যমে আসে। গত ৩০ আগস্ট আদেশের চার পৃষ্ঠার লিখিত অনুলিপিতে বিচারক স্বাক্ষর করেন।

আদেশে আদালত বলেছেন, পরিচালনা পর্ষদে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের নিচে নয় এমন কর্মকর্তাকে স্বাধীন পরিচালক হিসেবে রাখতে হবে। পাশাপাশি নতুন বোর্ডে ই-ক্যাবের একজন প্রতিনিধি থাকবেন। আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে হাইকোর্টের দেওয়া এ আদেশ বাস্তবায়ন করে প্রতিবেদন (এফিডেভিট) আকারে সংশ্লিষ্ট আদালতে জমা দিতে বলা হয়েছে।

আদেশে আরো বলা হয়েছে, ইভ্যালির পরিচালনা বোর্ডের সদস্যরা চাইলে বোর্ড থেকে পদত্যাগ করতে পারবেন এবং এ বিষয়ে বোর্ড সদস্যদের পূর্ণ স্বাধীনতা রয়েছে। এরপরই গতকাল মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বোর্ডের পক্ষ থেকে পদত্যাগের বিষয়টি জানানো হয়। এরই মধ্যে ইভ্যালি থেকে পদত্যাগ করেছেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিকের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের পরিচালনা বোর্ড। আজ বুধবার (২১ সেপ্টেম্বর) আদালতে এ পদত্যাগপত্র আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করা হবে। আগামীকাল বৃহস্পতিবার নতুন পর্ষদের কাছে তারা দায়িত্ব হস্তান্তর করবেন বলে জানা গেছে।

জানা গেছে, ইভ্যালির জন্য ১১ মাস আগে উচ্চ আদালত পাঁচ সদস্যের পরিচালনা পর্ষদ গঠন করে দেয় যার নেতৃত্বে ছিলেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এইচ এম সামসুদ্দিন চৌধুরী মানিক। পরিচালনা পর্ষদের অন্য সদস্যদের মধ্যে ছিলেন- সাবেক সচিব মোহাম্মদ রেজাউল আহসান, সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন, সনদপ্রাপ্ত হিসাববিদ ফখরুদ্দিন আহম্মেদ ও আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ।

শামীমা নাসরিনের আবেদনের পরিপ্রেক্ষিতে, গত ২৪ আগস্ট হাইকোর্টের আদেশে ইভ্যালির সাবেক চেয়ারম্যান শামীমা নাসরিন, তার মা ফরিদা আক্তার ও বোনের স্বামী মামুনুর রশীদকে ইভ্যালির পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য ১ সেপ্টেম্বরের মধ্যে জয়েন স্টক একচেঞ্জের কাছে পাঠাতে বলেন। আর জয়েন স্টক একচেঞ্জ পরিচালনা বোর্ডের পাঠানো নাম তালিকাভুক্ত করে আদালতকে জানাবেন। এরমধ্যে বোর্ড সভায় শামীমা নাসরিন, তার মা ও বোনের স্বামীকে ইভ্যালি পরিচালনার বোর্ড সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য ২২ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন আদালত।

আদালতে রিটকারীর পক্ষে মামলাটি পরিচালনা করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট এএম মানসুম, তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার সৈয়দ মাহাসিব হোসেন। আর পরিচালনা পর্ষদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মোরসেদ আহমেদ খান। অন্যদিকে নাসরিনের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট আহসানুল করিম ও অ্যাডভেঅকেট শামীম আহমেদ মাহদী।

বাণিজ্য মন্ত্রণালয় ও ইক্যাব সূত্রে জানা গেছে, এবার ইভ্যালি পরিচালনার দায়িত্ব আসছেন উপরোক্ত তিন জন ছাড়াও আরও দুই জন। তাদের মধ্যে রয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব কাজী কামরুন নাহার ও ই–কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) সহ-সভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন।

গোনিউজ২৪

জাতীয় বিভাগের আরো খবর