বই মেলায় আসছে মালেক মুস্তাকিমের ‘নগর পুরুষ’


মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০১৯, ১২:২৫ পিএম
বই মেলায় আসছে মালেক মুস্তাকিমের ‘নগর পুরুষ’

পুরুষ নাকি প্রেমিকাকে সত্যিকারভাবে পেয়ে গেলে নিজের একান্ত ব্যক্তিগত সম্পত্তি মনে করে। একবার পেয়ে গেলে সব পাওয়া হয়ে যায়! হারানোর ভয় থাকে না! আগ্রহ হারিয়ে ফেলে! সত্যি কি তাই? তাহলে বিয়ের পরে প্রেম পালিয়ে যায়? বিবাহিত জীবনের নিত্যদিনের সাংসারিক টানাপোড়েনে ভালোবাসা উড়ে যায়? নাকি সব দোষ সময়ের। সময়ের তোড়ে প্রবল প্রেমিকও একদিন মরে যায়! পেছনে পড়ে থাকে একজন অতিসাধারণ নগণ্য পুরুষ! কথাগুলো আলোকপত করা হয়েছে তরুণ লেখক সাহিত্যিক মালেক মুস্তাকিমের তৃতীয় উপন্যাস নগর পুরুষ থেকে।

মেধা থাকলে তার বিকাশ ঘটবেই। পেশাগত দায়িত্ব পালনে যত কর্মব্যস্তই মানুষ থাকুক না কেন মেধা প্রয়োগ করে তার বিকাশ ঘটানো শুধুমাত্র ইচ্ছা শক্তির ওপর নির্ভর করে। তারই এক বাস্তব উদাহরণ তরুন সাহিত্যিক মালেক মুস্তামিক। এবারের অমর একুশে বইমেলা ২০১৯ উপলক্ষে প্রকাশিত হতে যাচ্ছে তরুণ কবি ও কথাসাহিত্যিক মালেক মুস্তাকিম’র তৃতীয় উপন্যাস ‘নগরপুরুষ’। বর্তমানে তিনি টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কর্মরত আছেন। মালেক মুস্তাকিম নামে তিনি লেখালেখি করলেও তার নাম মো. আব্দুল মালেক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন ছাত্র মালেক মুস্তাকিম কৈশোর থেকেই লেখালেখি করছেন। ইতিপূর্বে প্রকাশিত ‘দেয়ালমুখী’ ও ‘ঘুমকুমার’ উপন্যাস দুটি ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করে। এছাড়া, তার কাব্যগ্রন্থ ‘ভুলের ভূগোল’ ‘বিষণ্ণতাবিরোধী চুম্বনগুলি’, ‘তোমার সাথে হাঁটে আমার ছায়া’ বইমেলায় আলোড়ন সৃষ্টি করে।

এই শহরের ধুলোবালি, কাদাজল আর ঘাম-জবজবে চিবুকের পথ ধরে হেঁটে যায় নগরীর প্রেমিক প্রেমিকারা। তারা হাসে, কাঁদে, প্রেমে পড়ে। কথা কয়। কাছে আসে - সঙ্গমে নত হয়। বিরহে দুরে যায়। অভিমানে খসে পড়ে। একসময় নগরের মাতাল হাওয়ায় ভেসে যায় প্রেম। পেছনে পড়ে থাকে মায়া- অদ্ভুত এক মায়াজাল!

বার বার প্রেমে পড়া এক যুবকের প্রেম, ভালোবাসা, বিয়ে ও যৌনতা নিয়ে জীবনোপলব্দীর এক জটিল ঘটনাপ্রবাহ ‘নগরপুরুষ’। মন, সম্পর্ক, ভালোবাসা ও যৌনতায় ভর করে নগরের এক মাতাল প্রেমিক সময়ের চরে ঘুরপাক খেতে থাকে।

বইটি বাজারে আনছে বাংলাবাজারের সৃজনশীল প্রকাশনী সংস্থা “ইন্তামিন প্রকাশন”। ইন্তাামিন প্রকাশনের ৩৬৫ নং স্টলে বইটি পাওয়া যাবে । বইটি সম্পর্কে ইন্তাামিন প্রকাশনের সত্ত্বাধিকারী এএসএম ইউনুস বলেন, নগরপুরুষ বাঙালি তরুণ তরুণীর ঘোর-লাগা-স্বপ্ন ভঙ্গের গোপন ইতিহাস। প্রেম, ভালোবাসা এবং বিয়ে নিয়ে বাংলাদেশের তরুণ তরুণীদের মনের কথাগুলোই লেখক বলতে চেয়েছেন। বইটি তরুণ তরুণীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলবে বলেও তিনি আশা করেন।

গো নিউজ২৪/এমআর

সাহিত্য ও সংষ্কৃতি বিভাগের আরো খবর