শান্তি ও মঙ্গল কামনায় উদযাপিত হচ্ছে বড়দিন


নিউজ ডেস্ক: প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০১৮, ১০:৪০ এএম
শান্তি ও মঙ্গল কামনায় উদযাপিত হচ্ছে বড়দিন

ঢাকা: মানবতার মঙ্গল কামনা আর শান্তি প্রার্থনার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন।

মঙ্গলবার ভোর থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার গির্জা ও উপাসনালয়ে প্রার্থনা মধ্যদিয়ে নানা অনুষ্ঠান শুরু হয়েছে।

ভোর সাড়ে ৬টায় তেজগাঁওয়ের জপমালা রানীর গির্জায় প্রথম প্রার্থনা অনুষ্ঠিত হয়। একইভাবে কাকরাইল, মণিপুরীপাড়া, বারিধারাসহ অন্যান্য গির্জা ও ধর্মীয় উপাসনালয়ে চলছে আরাধনা। এর আগে ভোর থেকেই প্রার্থনায় যোগ দিতে বিভিন্ন গির্জায় মানুষের ঢল নামে।

আজকের এই দিনে খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুর ধরাধামে আবির্ভাব ঘটে। ২ হাজার ১৪ বছর আগে এদিনে জেরুজালেমের বেথলেহেম শহরের এক গরিব কাঠুরের গোয়ালঘরে কুমারী মাতা মেরির গর্ভে জন্ম নেন যিশু।

 খ্রিষ্ট ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য, সুন্দর ও ন্যায়ের পথে পরিচালিত করার জন্য যিশুখ্রিস্টের জন্ম হয়। ধর্ম প্রবর্তকের জন্মদিনটিকে খ্রিষ্ট ধর্মাবলম্বীরা তাই ধর্মীয় নানা আচার ও উৎসবের মধ্য দিয়ে উদযাপন করে থাকেন। এটি তাদের প্রধান ধর্মীয় উৎসব।

এদিকে, খ্রিস্টান ধর্মাবলম্বীদের উৎসবকে কেন্দ্র করে রাজধানীসহ সারা দেশজুড়ে নিরাপত্তাব্যবস্থা ব্যবস্থা জোরদার করা হয়েছে। রাজধানীর গির্জাগুলোয় যথেষ্ট পরিমাণে পুলিশ -আনসার ও র‍্যাব সদস্য মোতায়েন রয়েছে।

গো নিউজ২৪/এমআর

সাহিত্য ও সংষ্কৃতি বিভাগের আরো খবর