গ্রন্থমেলায় হাতে বইয়ের চেয়ে স্মার্টফোন বেশি


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০১৮, ১১:০৯ এএম
গ্রন্থমেলায়  হাতে বইয়ের চেয়ে স্মার্টফোন বেশি

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে দর্শনার্থীদের ভিড়ে মুখর ছিল অমর একুশে গ্রন্থমেলার প্রাঙ্গণ। সেই ভিড়ের মধ্যে এসে আগন্তুকদের হাতে বইয়ের চেয়ে স্মার্টফোন বেশি দেখে আক্ষেপ করলেন লেখক মুহম্মদ জাফর ইকবাল।

শুক্রবার বিকাল থেকেই বইমেলায় দর্শনার্থী ভিড় বাড়তে থাকে। সন্ধ্যায় মেলার বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান অংশের বিভিন্ন স্টলের সামনে দেখা দেয় জটলা। স্টলের সামনের গলিগুলোও পূর্ণ হয়ে ওঠে।

এরমধ্যে একটু জায়গা করে নিয়ে বন্ধুরা মিলে সেলফি তোলেন অনেকে। পছন্দের লেখককে ঘিরেও সেলফি তোলেন কেউ কেউ।

এমন সময় সন্ধ্যার ঠিক আগে মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে আসেন অধ্যাপক জাফর ইকবাল। মেলায় তার আসার খবর ছড়িয়ে পড়তেই সেদিকে ছোটেন ভক্তরা। সেই জটলা এসে থামে তাম্রলিপি প্রকাশনীর প্যাভিলিয়নের সামনে।

অটোগ্রাফ দিতে দিতে জাফর ইকবাল বলেন, মেলায় আসতে আমার সব সময়ই ভালো লাগে। এবারের মেলা বেশ ছিমছাম। প্যাভিলিয়ন-স্টলগুলো সুন্দর করে সাজানো।তবে একটা জিনিস দেখলাম, মেলায় আগতদের হাতে বইয়ের চেয়ে স্মার্টফোন বেশি। স্মার্টফোন থাকা ভালো, কিন্তু এর সঙ্গে যদি বই থাকে তাহলে দেখতে আরও ভালো লাগে।

মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার নবম দিন পেরিয়ে গেলেও এখনও নতুন বই আসেনি বেশ কয়েকটি প্রকাশনা প্রতিষ্ঠানে।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির দেওয়া তথ্য অনুযায়ী, এবারের মেলায় যেসব নতুন বই আসার কথা সেগুলোর ৫০ শতাংশই এখনও আসেনি।

এদিন বিভিন্ন স্টলে নতুন বই না পেয়ে অনেকে ক্ষোভ প্রকাশ করলে প্রকাশকরা সেজন্য লেখকদের দায়ী করেন। লেখকরা পাণ্ডুলিপি দিতে দেরি করায় সেগুলো ছাপাখানায় পাঠাতেও দেরি হয়েছে বলে অভিযোগ তাদের।

গো নিউজ২৪/এমআর

 

 

 

 

 

 

 

সাহিত্য ও সংষ্কৃতি বিভাগের আরো খবর