আগামীকাল উদ্বোধন হচ্ছে একুশে বইমেলা


নিউজ প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০১৬, ০১:৪৪ পিএম
আগামীকাল উদ্বোধন হচ্ছে একুশে বইমেলা

আগামীকাল ১লা ফেব্রুয়ারী সোমবার উদ্বোধন হবে অমর একুশে বই মেলা ২০১৬। এবারের বই মেলার সাথে বাড়তি আকর্ষন হিসাবে থাকছে বাংলা একাডেমির হীরকজয়ন্তী। 

অমর একুশে গ্রন্থ মেলা উদ্বোধন করবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্য অতিথীদের মধ্যে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর, ব্রিটিশ কবি ও জীবনানন্দ অনুবাদক জো উইন্টার, চেক প্রজাতন্ত্রের লেখক-গবেষক রিবেক মার্টিন।

শনিবার বাংলা একাডেমির হীরক জয়ন্তি উৎযাপন ও অমর একুশে গ্রন্থমেলা ২০১৬ প্রাক্কালে আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহা পরিচালক শামসুজ্জমান খাঁন এসব তথ্য জানান।

শামসুজ্জমান খাঁন আরও বলেন, `বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক বাংলা একাডেমি। এ বছরের গ্রন্থ মেলার সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল বাংলা একাডেমির হীরক জয়ন্তি।`

তিনি গ্রন্থ মেলা-২০১৬ এর আয়োজন সম্পর্কে বলেন, `বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে সমন্বয়ে এবারের বই মেলা ব্যাপ্তি ৪ লক্ষ বর্গফুট। মেলায় ৪০২ টি প্রতিষ্ঠানকে ৬৫১ টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ১৪ টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৬ হাজার বর্গফুটের ১৫ টি প্যাভিলিয়ন বরাদ্ধ দেয়া হয়েছে। গ্রন্থ মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশকে ১৫ টি গুচ্ছে সজ্জিত করার পাশাপাশি এর নামকরণও করা হয়েছে।`

অমর একুশে গ্রন্থ মেলায় বাংলা একাডেমির নজরুল মঞ্চ ও সোহরাওয়ার্দী উদ্যানে নতুন বইয়ের মোড়ক উন্মোচনের ব্যবস্থা থাকবে। একাডেমি প্রাঙ্গনে শিলাইদহ কুঠিবাড়ির আদলে একটি লেখক কুঞ্জ নির্মান করা হয়েছে।

উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সচিব আনোয়ার হোসেন, সদস্য সচিব জালাল আহমেদ, আই এফ আই সি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার প্রমুখ।

সাহিত্য ও সংষ্কৃতি বিভাগের আরো খবর