ঘরেই পপকর্ন তৈরি করবেন যেভাবে


লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২০, ১১:৩৫ এএম
ঘরেই পপকর্ন তৈরি করবেন যেভাবে

হালকা শীতে মুভি দেখা বা ঘরোয়া আড্ডায় বেশ জনপ্রিয় পপকর্ন। সাদা সুন্দর ফুল যেন ফুটে থাকে বাটিজুড়ে। মুখে দিলেই মিলিয়ে যায়। পপকর্ন স্বাদেও বেশ আবার একটু বাড়তি স্বাদ যোগ করে বাড়িতেই তৈরি করে নেওয়া যায় পপকর্ন।

তবে শুধু সময় কাটানো বা আড্ডা জমাতে মুখরোচক পপকর্নের স্বাদের সঙ্গে উপকারিতাও কিন্তু কম নয়। আসলে পপকর্ন আর ভুট্টা একই, ফলে উপকারিতাও এক। সাধারণত পপকর্নে থাকে অ্যান্টি অক্সিডান্ট, কার্বোহাইড্রেট, প্রোটিন ও ভেজিটেবল অয়েল। যা আমাদের ত্বক, হার্ট ও লিভারের জন্য উপকারি।  

বাড়িতে পপকর্ন তৈরি করতে প্রয়োজন হবে ভুট্টার শুকানো দানা আধা কাপ, ভেজিটেবল তেল। চুলা মাঝারি আঁচে জ্বালিয়ে রাখুন। বড় একটি গভীর পাত্রে তেল এবং পপকর্ণ দিন। ঢাকনা দিয়ে ঢেকে দিন পাত্রটি। কিছুক্ষণ পরেই ভুট্টার দানা ফুটে পপকর্ন হওয়ার শব্দ পাবেন।
পপকর্ন হওয়া শুরু হলে প্রতি ৩০ সেকেন্ড পরপর পাত্র ঝাঁকিয়ে নিন। এতে সব দানা সমান ভাবে ফুটবে। ঢাকনা খুলে দেখুন। পপকর্ণ ঠিকমতো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন। বেশিক্ষণ রাখলে পুড়ে যাবে।  
নামিয়ে পাত্রে ঢেলে সামান্য লবণ ছিটিয়ে পরিবেশন করুন মজাদার পপকর্ন।

বাইরের কেনা রেডিফুড খাওয়ার চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর ঘরে তৈরি পপকর্ন। চাইলে সামান্য গুড় দিয়ে মিষ্টি করেও তৈরি করে রাখতে পারেন মজার পপকর্ন। শিশুরা পছন্দ করে খাবে।

লাইফস্টাইল বিভাগের আরো খবর