সেহেরিতে খেতে পারেন পাবদা মাছের ঝোল


লাইফস্টাইল ডেস্ক: প্রকাশিত: মে ৯, ২০১৯, ১১:৩৯ এএম
সেহেরিতে খেতে পারেন পাবদা মাছের ঝোল

রেসিপি: প্রচণ্ড গরমে সেহেরির সময় অতি মশলাদার কোনো খাবার খেতে ভালোলাগে না। হালকা মশলায় রান্না করা ঝোল ঝোল খাবার পাতে থাকলেই বরং স্বস্তি। আজ তবে জেনে নিন তেমনই একটি রেসিপি-

উপকরণ: পাবদা মাছ- আধা কেজি, পেঁয়াজ কুঁচি- ১ কাপ, পেঁয়াজ বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, মরিচ গুঁড়া- আধা চা চামচ, জিরা গুঁড়া- আধা চা চামচ, কাঁচামরিচ ফালি- ৬ টি, লবণ- স্বাদমতো, তেল- পরিমাণমতো।

যেভাবে রান্না করবেন: প্রথমেই পাবদা মাছ কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার সামান্য লবণ ও শুকনা মরিচের গুঁড়া মাখিয়ে কিছু সময় রেখে দিন। চুলায় একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুঁচি হাল্কা বাদামি করে ভেজে নিন।

পেঁয়াজ ভাজা হয়ে এলে এতে একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ যোগ করুন। সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে এলে পরিষ্কার করে রাখা মাছগুলো কষানো মসলার উপর বিছিয়ে দিন।

সামান্য পানি যোগ করার পর ঢেকে দিন এবং অল্প তাপে রান্না করতে থকুন। পানি শুকিয়ে এলে কাঁচামরিচ ফালি ও সামান্য পানি যোগ করে ঢেকে দিন। মাছ সেদ্ধ হয়ে এলে একই সাথে পানি কমে এলে ঝোল থাকতে থাকতেই নামিয়ে নিন।

গো নিউজ২৪/এমআর

লাইফস্টাইল বিভাগের আরো খবর